Bahumatrik :: বহুমাত্রিক
 
২৪ শ্রাবণ ১৪২৭, শনিবার ০৮ আগস্ট ২০২০, ১১:৫৭ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মোবাইল ব্যাংকিংয়ের অধিকাংশ সূচকই ঋণাত্মক


২৮ জুলাই ২০২০ মঙ্গলবার, ০২:৩৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


মোবাইল ব্যাংকিংয়ের অধিকাংশ সূচকই ঋণাত্মক

অর্থনীতির নেতিবাচক পরিস্থিতির মধ্যে মোবাইল ব্যাংকিংয়েও শক্তিশালী ধাক্কা দিয়েছে করোনা। বাংলাদেশ ব্যাংকের মাসিক প্রতিবেদনে দেখা যায় অধিকাংশ সূচকে ঋণাত্মক পবৃদ্ধি অর্জন করেছে মোবাইল ব্যাংকিং।

ক্রমবর্ধমান খাতটির গতি হঠাৎ করেই রোধ করে দিয়েছে মরণঘাতী এই ভাইরাস। তথ্য অনুযায়ী, মে মাসের তুলনায় জুন শেষে সার্বিক লেনদেন কমেছে ৯ ভাগ। প্রতিদিনের গড় লেনদেন কমেছে প্রায় ৩ শতাংশ। শুধু তাই নয়, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিটেন্স সংগ্রহ, ক্যাশ ইন, ক্যাশ আউট, ব্যক্তি-ব্যক্তি লেনদেন, সরকারি বেতন ভাতা প্রদানসহ অধিকাংশ সূচকই নিম্নমুখী।

বাংলাদেশ ব্যাংকের মোবাইল আর্থিক সেবার (এমএফএস) প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত জুনে মোট ২৫ কোটি ৬০ লাখ ৯৭ হাজার ৭৭২টি লেনদেনের মাধ্যমে ৪৪ হাজার ৮৩১ কোটি টাকা লেনদেন হয়েছে। যা এক মাস আগের তুলনায় প্রায় ৬ শতাংশ কম। মে মাসে মোট লেনদেন ছিল ৪৭ হাজার ৬০১ কোটি টাকা। প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে এক হাজার ৪৯৪ কোটি ৩৬ লাখ টাকা। যা আগের মাসের তুলনায় ২ দশমিক ৭ শতাংশ কম। মে মাসে প্রতিদিন গড় লেনদেন ছিল ১ হাজার ৫৩৬ কোটি টাকা।

আলোচিত সময়ে এমএফএসে রেমিট্যান্স এসেছে ১২৫ কোটি ২৩ লাখ টাকা। যা আগের মাসের তুলনায় প্রায় ৩০ শতাংশ কম।

ব্যক্তি হিসাব থেকে ব্যক্তি হিসাবে অর্থ স্থানান্তর হয়েছে ১৩ হাজার ১৩০ কোটি টাকা। এটিও আগের মাসের তুলনায় ১১ দশমিক ৪ শতাংশ কম। বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বিতরণ করেছে দুই হাজার ৩৭৭ কোটি টাকা। বিভিন্ন সেবার বিল পরিশোধ করা হয়েছে ৯৯৩ কোটি টাকা। কেনাকাটার বিল পরিশোধ করা হয়েছে ৮১১ কোটি টাকা। সরকারি পরিশোধ ৫৫৮ কোটি টাকা। এছাড়া অন্যান্য হিসাবে লেনদেন হয়েছে এক হাজার ৩৯৬ কোটি টাকা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।