Bahumatrik :: বহুমাত্রিক
 
২৩ ফাল্গুন ১৪২৭, রবিবার ০৭ মার্চ ২০২১, ১১:৪৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ভারতের উপহারের টিকার ২০ লাখ ডোজ আসছে বুধবার


১৮ জানুয়ারি ২০২১ সোমবার, ১১:৫১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ভারতের উপহারের টিকার ২০ লাখ ডোজ আসছে বুধবার

ভারতের উপহার হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ২০ লাখ ডোজ টিকা বুধবার দেশে আসছে। ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম চালানের ৫০ লাখ ডোজ টিকা আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে আসার কথা রয়েছে। ক্রয় করা ওই টিকার আগেই ভারতের উপহারের টিকা পেতে যাচ্ছে বাংলাদেশ।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, বাংলাদেশ সরকারের কাছে দেওয়া ভারত সরকারের এক চিঠিতে উপহার হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা দেওয়া কথা বলা হয়েছে। চিঠিতে লিখিত বক্তব্য অনুযায়ী আগামী ২০ জানুয়ারি ওই টিকা আসার কথা রয়েছে।

ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার তিন কোটি ডোজ কিনতে চুক্তি করেছে সরকার। আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে প্রথম চালানের ৫০ লাখ ডোজ টিকা দেশে আসার কথা রয়েছে। ওই টিকা আসার ওপর ভিত্তি করে সরকার আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে টিকাদান শুরুর পরিকল্পনা করে এগুচ্ছে। ওই চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে টিকা পাবে বাংলাদেশ। এর মধ্যে কোভ্যাক্স থেকে মোট জনসংখ্যার শূন্য দশমিক ৪ শতাংশ হারে ফাইজারের টিকা পেতে যাচ্ছে বাংলাদেশ। ওই টিকা বাংলাদেশ নেবে কি-না তা জানাতে বলেছে কোভ্যাক্স।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ