Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ কার্তিক ১৪২৭, রবিবার ২৫ অক্টোবর ২০২০, ১১:২২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বিপর্যয়ের মুখে লাদাখের পর্যটন ব্যবস্থা


০৩ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার, ০৮:১৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বিপর্যয়ের মুখে লাদাখের পর্যটন ব্যবস্থা

চীন-ভারতের চলমান সীমান্ত দ্বন্দ্বে বিপর্যয়ের মুখে পড়েছে হিমালয়ের লাদাখ অঞ্চলের পর্যটন ব্যবস্থা। চীন লাদাখের অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র প্যানগং লেক দখলের চেষ্টা চালানোর পর এ অঞ্চলের পর্যটনের ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় পড়েছেন স্থানীয়রা।

ভারতের জম্মু-কাশ্মীরের বড় অংশ জুড়ে অবস্থিত লাদাখ। পূর্বে তিব্বত, দক্ষিণে হিমাচল প্রদেশ, পশ্চিমে পাকিস্তানের গিলগিত বালতিস্তান, মাঝে অনিন্দ্য সুন্দর লাদাখ। লাদাখের সবচেয়ে বড় শহর লেহ। এরপরই আছে কারগিল। হিমালয়ান এ অঞ্চলে আছে বিশ্বের সর্বোচ্চ লবণাক্ত লেক আর শীতল মরুভূমি। অপার্থিব সৌন্দর্য্যের জন্য লাদাখ বরাবরই পর্যটকদের অন্যতম পছন্দের স্থান।

করোনা মহামারী এরইমধ্যে বিপর্যস্ত করে দিয়েছে এ অঞ্চলের অন্যতম আয়ের উৎস পর্যটন খাতকে। এরমধ্যে সাম্প্রতিক সময়ে চীন ভারতের সীমান্ত দ্বন্দ্ব আর সেনা হতাহতের ঘটনা আরো জটিল করেছে পরিস্থিতি। লাদাখের আকর্ষণীয় পর্যটন স্থান প্যানগং লেক দখলের চেষ্টা চালিয়েছে চীন। এ অঞ্চলের পর্যটন ব্যবস্থার ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় স্থানীয়রা। আপাতত ভারতের কড়া নিরাপত্তা বেষ্টনী আছে এ লেকের চারপাশে।

এখানকার পর্যটন সংশ্লিষ্টরা জানান, লাদাখে অনেক পর্যটন কেন্দ্র আছে। কিন্তু ভারত এমনকি সারা বিশ্বের মানুষ প্যানগং লেক দেখতে আসে। এই লেকই যদি না থাকে, এ অঞ্চলের পর্যটন ব্যবস্থা সম্প্রসারিত হওয়ার সম্ভাবনা থাকবে না। তাই ভারত সরকারকে তারা চীনের সাথে দ্রুতই বিরোধ নিষ্পত্তি করার অনুরোধ জানান।

১৯৪৭ সাল থেকে চীন, ভারত আর পাকিস্তানের দ্বন্দ্ব এই অঞ্চল নিয়ে। জম্মু কাশ্মীরের একটি অঞ্চল হলেও ২০১৯ সালে ভারত এটিকে স্বায়ত্বশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করে। বর্তমানে লাদাখের প্যানগং লেকের এক তৃতীয়াংশ ভারতের দখলে, দুই তৃতীয়াংশ চীনের দখলে। প্রকৃত সীমান্তরেখা এই লেকের ওপর দিয়ে চলে গেছে। ভারতের দাবি, চীন সেই সীমান্তরেখা অগ্রাহ্য করে ভারতের জমি দখল করছে এবং সীমান্তের খুব কাছে রাস্তা বানাচ্ছে। চীনের দাবি, ভারত নিয়ন্ত্রণ রেখা মানছে না।

ব্যবসায়ীদের অভিযোগ, লাদাখ অঞ্চলের ওপর চীনের অনেক আগে থেকেই নজর ছিলো। গেলো বছর এটা আরো বেড়েছে। এখনকার কথা বিবেচনা করলে এ অঞ্চলের পর্যটনের ভবিষ্যৎ নিয়ে স্থানীয়রা খুব উদ্বিগ্ন। যা ভাবা হচ্ছে, পরিস্থিতি তার চেয়েও খারাপ হতে পারে বলে মনে করেন তারা।

প্রকৃতি, সংস্কৃতি আর ঐতিহ্যের জন্য লাদাখ বিশ্বের অন্যতম পর্যটন স্থান হিসেবে পরিচিত। নীল লেকের সামনে বলিউডের সুপারস্টার আমির খান অভিনীত মুভি থ্রি ইডিয়টসের শ্যুটিংয়ের পর থেকে আরো জনপ্রিয়তা পায় লাদাখ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।