Bahumatrik :: বহুমাত্রিক
 
২৮ আষাঢ় ১৪২৭, রবিবার ১২ জুলাই ২০২০, ১২:২৯ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বসন্ত বাতাসে ভালোবাসার সুর


১৪ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার, ১০:১০  এএম

বহুমাত্রিক ডেস্ক


বসন্ত বাতাসে ভালোবাসার সুর

ঢাকা : ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত যেমন ঠিক, তেমনি বিশ্ব ভালবাসা দিবসও আজ। প্রতি বছর ফাল্গুন মাস হয় ২৯ দিনে, কিন্তু এ বছর লিপইয়ার তাই ফাল্গুন ৩০ দিনের মাস হবে। এদিকে নতুন ক্যালেন্ডার অনুযায়ী মঙ্গলবার  প্রথমবারের মতো ৩১ দিনে মাঘ মাস পালন করা হয়েছে। তাই ফাল্গুন ১৩ ফেব্রুয়ারির পরিবর্তে ১৪ ফেব্রুয়ারি। ফলে বসন্ত ও ভালোবাসা একই দিনেই পালিত হচ্ছে।

ফাল্গুনের হাত ধরেই ঋতুরাজ বসন্তের আগমন। ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতির আজ এতো বর্ণিল সাজ। বসন্তের এই আগমনে প্রকৃতির সাথে তরুণ হৃদয়েও লেগেছে দোলা। সকল কুসংস্কারকে পেছনে ফেলে, বিভেদ ভুলে, নতুন কিছুর প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়ে বসন্তের উপস্থিতি। তাই কবির ভাষায়- ‘ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত’।

সে ফাগুনের মাতাল হাওয়া দোলা দিয়েছে বাংলার নিস্বর্গ প্রকৃতিতে। নতুন রূপে প্রকৃতিকে সাজাবে ঋতুরাজ বসন্ত। ফুলেল বসন্ত, মধুময় বসন্ত, যৌবনের উদ্দামতা বয়ে আনার বসন্ত আর আনন্দ, উচ্ছ্বাস ও উদ্বেলতায় মন-প্রাণ কেড়ে নেওয়ার আজ প্রথম দিন।

বিশ্ব ভালোবাসা দিবস আজ। মানুষে মানুষে বন্ধুত্ব, মমতা ছড়িয়ে দেয়ার প্রত্যয়ে নানা আয়োজনে ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশসহ সারাবিশ্বে পালিত হচ্ছে দিনটি।

তবে বিশেষ এই দিনে, স্থান, ব্যক্তিভেদে রয়েছে ভালোবাসার রকমফের। কী প্রাচ্য, কী পাশ্চাত্য- কবিতা, গান আর পংক্তিমালায় অব্যক্ত ভালোবাসা প্রকাশের পথ খুঁজে নেয় শ্বাশত প্রেম।

হৃদয়ের ব্যাকুলতা জানানোর যেমন রয়েছে বিভিন্ন উপলক্ষ, তেমনি ভিন্নতা রয়েছে প্রকাশ ভঙ্গিতেও।ভালোবাসা নিয়ে অজস্র কবিতা আর গান সুরে-বেসুরে শোনানো হবে প্রিয়জনকে। প্রিয়তমার হাত ধরে কিংবা পাশে বসে অনেকেই রচনা করবে নিজেদের ভবিষ্যত। হয়তো এদিনেই বিভেদ ভুলে মিলন হবে দুই বন্ধুর। কেউবা অণুপ্রাণিত হবে সৃষ্টির প্রতি ভালোবাসায়। এ দিনে চকোলেট, পারফিউম, বই ইত্যাদি শৌখিন উপঢৌকন প্রিয়জনকে উপহার দেয়া হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।