Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, রোববার ২৬ মে ২০২৪

ফের ঘূর্ণিঝড়ের পূর্বাভাস : সাগরে সৃষ্টি হচ্ছে লঘুচাপ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৩, ১৪ নভেম্বর ২০২২

প্রিন্ট:

ফের ঘূর্ণিঝড়ের পূর্বাভাস : সাগরে সৃষ্টি হচ্ছে লঘুচাপ

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় আগামী তিন দিনের মধ্যে আরেকটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আবদুল মান্নান। তিনি জানান, এ লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে।

গেল সপ্তাহে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছিল। পরে ঘনীভূত হয়ে এটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। তবে সেই লঘুচাপ রোববারনিষ্ক্রিয় হয়ে পড়ে বলে সোমবার সংবাদমাধ্যমকে জানান আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা।

আবহাওয়া অধিদফতরেরর সবশেষ ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি ভারতের তামিলনাড়ু উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল ও একই এলাকায় লঘুচাপে পরিণত হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী ৭২ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় আরেকটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. আবদুল মান্নান বলেন, আগামী বুধবার নাগাদ একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি নিম্নচাপে পরিণত হওয়ার যথেষ্ট আশঙ্কা আছে।

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে কি-না, এ বিষয়ে তিনি বলেন, এটি বলার মতো সময় আসেনি। এটি সৃষ্টি হওয়ার পর তা বলা যাবে।

২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়া ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে শীত পড়তে শুরু করেছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এছাড়া যশোরে ১৪, বদলগাছী ও ঈশ্বরদীতে ১৪ দশমিক ২, রাজশাহীতে ১৪ দশমিক ৫, দিনাজপুর ও তেঁতুলিয়ায় ১৫ ডিগ্রি সেলসিয়াস ছিল তাপমাত্রা। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৯। সবশেষ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের কুতুবদিয়ায় ৩২ ডিগ্রি সেলসিয়াস।

এবার শীত অপেক্ষাকৃত আগে এসেছে কি না-এমন প্রশ্নে আবদুল মান্নান বলেন, নভেম্বরের এ সময়টাতে এমন শীতই পড়ে। আর এটাই স্বাভাবিক। এখন তাপমাত্রা আরও কমতে থাকেবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer