Bahumatrik :: বহুমাত্রিক
 
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, মঙ্গলবার ২৬ মে ২০২০, ১০:২৪ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

প্রাথমিকের ক্লাসও প্রচার হবে সংসদ টিভিতে


৩০ মার্চ ২০২০ সোমবার, ১০:৪৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


প্রাথমিকের ক্লাসও প্রচার হবে সংসদ টিভিতে

মাধ্যমিকের পর এবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম (ক্লাস) ভিডিও করে সংসদ টিভিতে প্রচারের উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। এছাড়া শ্রেণি কার্যক্রমের এসব এসব ভিডিও সারাবছর শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রাখতে আলাদা অনলাইন পোর্টাল তৈরি উদ্যোগ নেওয়া হয়েছে। 

শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিহ্উল্লা বলেন, ‘আমরা ভিডিও ক্লাসের জন্য কাজ শুরু করেছি। যেসব ভিডিও ক্লাস শিক্ষার্থীদের জন্য তৈরির ব্যবস্থা নেওয়া হয়েছে, সেগুলো সংসদ টেলিভিশনে প্রচার করা হবে। ইতোমধ্যে সংসদ টেলিভিশনের সঙ্গে কথা হয়েছে। এখন শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলতে হবে বিষয়টি সমন্বয়ের জন্য।’

এর আগে অধিদফতর থেকে জানানো হয়েছিল, করোনাভাইরাসের প্রকোপের কারণে ছুটি বাড়তে পারে এমন পরিস্থিতি বিবেচনায় গত কয়েকদিন ধরে শ্রেণি কার্যক্রমের ভিডিও তৈরির পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রতিটি শিক্ষার্থীর কাছে এই ভিডিও ক্লাস পৌঁছানোর ব্যবস্থা নেওয়া হবে।

অধিদফতর সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের ভিডিও পৌঁছানো এবং সবার দেখার ব্যবস্থা করা সম্ভব নয়। তাই সীমাবদ্ধতার কথা চিন্তা করে ভিডিও ক্লাস প্রস্তুত করা হচ্ছে। কিন্তু নানা সীমাবদ্ধতা ও পরিস্থিতি বিবেচনায় শ্রেণি কার্যক্রমের ভিডিও প্রচারের জন্য সংসদ টেলিভিশনের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। যেহেতু মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শ্রেণি কার্যক্রম সংসদ টেলিভিশনে প্রচার করা হচ্ছে। সে কারণে কবে থেকে এটি সংসদ টেলিভিশনে প্রচার করা যাবে তা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা হচ্ছে।

মহাপরিচালক জানান, প্রথম ও দ্বিতীয় শ্রেণির জন্য ২০ মিনিটের একটি করে এবং তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির জন্য একটি করে ক্লাস সংসদ টিভিতে প্রচারের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।