Bahumatrik :: বহুমাত্রিক
 
১ পৌষ ১৪২৬, রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯, ৫:৩৩ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

পার্বত্য শান্তি চুক্তির ২২ বছর পূর্তি আজ


০২ ডিসেম্বর ২০১৯ সোমবার, ১০:৫৫  এএম

বহুমাত্রিক ডেস্ক


পার্বত্য শান্তি চুক্তির ২২ বছর পূর্তি আজ

ঢাকা : আজ ২ ডিসেম্বর। পার্বত্য শান্তি চুক্তির ২২ বছর পূর্তি। পাহাড়ের সংঘাতপূর্ণ পরিস্থিতির অবসান ঘটিয়ে ১৯৯৭ সালের এই দিনে সরকার এবং জনসংহতি সমিতির মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। তবে ২২বছর পেরিয়ে গেলেও পার্বত্য এলাকায় ক্ষোভ পুরোপুরি দূর হয়নি।

দীর্ঘ সশস্ত্র লড়াই এর পর পার্বত্য চট্টগ্রামে শান্তি বাহিনীর সাথে বাংলাদেশ সরকারের শান্তিচুক্তি সই হয়েছিল ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর। তৎকালীন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় স্বাক্ষরিত এই চুক্তিতে শান্তি ফিরে আসতে শুরু করে পার্বত্য এলাকায়।

দীর্ঘ দুই দশকে অনেক উন্নয়ন সাধিত হলেও পাহাড়ে দূর হয়নি ক্ষোভ। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি বলছে, ভূমি বিরোধ নিষ্পত্তি না হওয়া ও পার্বত্য শন্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ে এখনো সংঘাত দূর হচ্ছেনা।

এদিকে, দ্রুততম সময়ের মধ্যেই ভূমি সংকটের সমাধানসহ পূর্ণাঙ্গ চুক্তি বাস্তবায়ন করা হবে বলে জানালেন ক্ষমতাসীন দলের নেতারা। তবে শান্তিচুক্তির পূর্নাঙ্গ বাস্তবায়নে চুক্তি স্বাক্ষরকারী দু’পক্ষকেই সহযোগিতার মনোভাব নিয়ে কাজ করতে হবে বলে মনে করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী।

সরকার পক্ষ বলছে, বাস্তবায়নের কাজ চলছে। কিন্তু পাহাড়িদের অভিযোগ- চুক্তিতে তাদেরকে যেসব অধিকার দেওয়ার কথা বলা হয়েছিল তার অনেক কিছুই তারা এখনও পায়নি। তবে, পাল্টাপাল্টি অভিযোগ না করে পার্বত্যাঞ্চলের অধিকতর উন্নয়নে সবাই মিলে কাজ করে যাওয়ার তাগিদ দিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।