Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ জ্যৈষ্ঠ ১৪২৬, রবিবার ১৯ মে ২০১৯, ৩:২৫ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

নিউজপ্রিন্ট মিল গণহত্যার স্মরণে নির্মিত স্মৃতিফলক উন্মোচন 


১০ এপ্রিল ২০১৯ বুধবার, ০৪:৩৯  পিএম

শেখ হেদায়েতুল্লাহ, খুলনা

বহুমাত্রিক.কম


নিউজপ্রিন্ট মিল গণহত্যার স্মরণে নির্মিত স্মৃতিফলক উন্মোচন 

খুলনা : দক্ষিণ এশিয়ার প্রথম ও একমাত্র গণহত্যা জাদুঘর ‘১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’ পরিদর্শন করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি।

বুধবার বেলা সাড়ে ১০টার দিকে গণহত্যা জাদুঘরে পৌছিলে প্রতিমন্ত্রীকে স্বাগত জানান জাদুঘর ট্রাস্টের সভাপতি প্রখ্যাত ইতিহাসবিদ বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

প্রতিমন্ত্রী জাদুঘরের প্রত্যেকটি গ্যালারি ঘুরে ঘুরে দেখেন। জাদুঘরে ১৯৭১ সালের পাকিস্তানি হানাদার বাহিনীর নির্যাতনের চিত্র ও নিদর্শন দেখে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি জাদুঘর পরিদর্শন কালে পরিত্যাক্ত ভবন দেখে মন্তব্য করেন যে, জাদুঘরের নিদর্শনগুলি যথাযথভাবে সংরক্ষণ করা প্রয়োজন। তিনি আরও বলেন- এ গণহত্যা জাদুঘর আমাদের ১৯৭১ এর ইতিহাসকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে পৌছে দেবে। আমাদের মধ্যে মানবতা বোধ জাগ্রত করবে। গণহত্যার বিরুদ্ধে জনমত গড়ে তুলবে। ভবিষ্যতে আর কোথাও যেন এমন অপরাধ সংঘটিত না হয় তা নিশ্চিত করতে সবাইকে উদ্বুদ্ধ করবে।

জাদুঘর পরিদর্শন শেষে বেলা ১১টায় প্রতিমন্ত্রী খুলনার খালিশপুরে অবস্থিত নিউজপ্রিন্ট মিল গণহত্যার স্মরণে গণহত্যা জাদুঘর কর্তৃক নির্মিত শহিদ স্মৃতিফলক উন্মোচন করেন।
অনুষ্ঠানে মুনতাসীর মামুন বলেন, এ জাদুঘরের অধীনে বধ্যভূমিতে ৩০ টি স্মৃতিফলক, ২০ জেলায় গণহত্যা জরিপ, ৮০ টি গণহত্যা নির্ঘন্ট প্রকাশ ও ১৫০ জন গবেষক-কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। শুধু তায় নয়, আর্কাইভে মুক্তিযুদ্ধ সংক্রান্ত প্রায় ৯ হাজার ছবি ও দুষ্প্রাপ্য পত্র-পত্রিকা রক্ষিত রয়েছে। এই জাদুঘরই প্রথম ডিজিটাল জেনোসাইড ম্যাপ তৈরি করেছে এবং এ সব ক্ষেত্রে সহায়তা করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রী বলেন, জাদুঘরের জরাজীর্ণ ভবন ভেঙ্গে নতুন ভবন করা হবে। শুধু তায় নয়, গণহত্যা জাদুঘর ও আর্কাইভের কর্মকা-ে সব সময় সহায়তা করবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় জনপ্রতিনিধি ও সকল শ্রেণী পেশার মানুষ। সঞ্চালনা করেন ট্রাস্টি শংকর মল্লিক।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

মুক্তিযুদ্ধ -এর সর্বশেষ