Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ আশ্বিন ১৪২৭, শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

তিন দিনের সফরে তুরস্ক গেলেন পররাষ্ট্রমন্ত্রী


১৩ সেপ্টেম্বর ২০২০ রবিবার, ০২:৩৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


তিন দিনের সফরে তুরস্ক গেলেন পররাষ্ট্রমন্ত্রী

তিন দিনের সফরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন রোববার সকালে তুরস্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন। মূলত তুরস্কের রাজধানী আঙ্কারাতে নবনির্মিত বাংলাদেশ চ্যান্সেরি কমপ্লেক্সের আনুষ্ঠানিক উদ্বোধনে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রীর এই সফর।করোনা মহামারির মধ্যে এটি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুরস্কের রাজধানী আঙ্কারাতে নবনির্মিত বাংলাদেশ চ্যান্সেরি কমপ্লেক্সের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলাট চাভুও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলাট চাভুও ও দেশটির গুরত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

বুধবার পররাষ্ট্রমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

জানা যায়, আঙ্কারাতে নবনির্মিত বাংলাদেশ চ্যান্সেরি কমপ্লেক্সের মূল বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে- চ্যান্সেরি ভবন, দূতাবাসের আবাস, ‘বিজয় ১৯৭১’ নামে ২২৯ আসনের হাই-টেক মিলনায়তন, স্বয়ংক্রিয় যান্ত্রিক ও বৈদ্যুতিক সিস্টেম, মসজিদ, জিমনেশিয়াম, বাংলাদেশি পণ্য প্রদর্শন কেন্দ্র, বঙ্গবন্ধুর রেফারেন্স সমৃদ্ধ বই, বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ ও বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন সংক্রান্ত পাঠাগার।

বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের প্রতিচ্ছবি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ মূর্তি এবং শহীদ মিনারও থাকবে কমপ্লেক্সে। এছাড়া ‘অপরাজেয় বাংলাদেশ’ শিরোনামের ৩৬ বর্গ মিটার জুড়ে ম্যুরালের বিভিন্ন কর্ম।

শুধু তাই নয়, বাংলাদেশের গ্রামীণ জীবনের টেরাকোটার কাজও কমপ্লেক্সে রাখা হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ