Bahumatrik :: বহুমাত্রিক
 
২ আষাঢ় ১৪২৮, বুধবার ১৬ জুন ২০২১, ৮:৫৬ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

জবিতে ভার্চুয়ালি বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত


১০ মে ২০২১ সোমবার, ০৫:৫৯  পিএম

জবি প্রতিনিধি

বহুমাত্রিক.কম


জবিতে ভার্চুয়ালি বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

করোনা ভাইরাস সংক্রমণের তীব্রতার কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বিশ্ব পরিযায়ী পাখি দিবস ভার্চুয়ালি পালিত হয়েছে। গত শনিবার (৮ মে) Sing, Fly, Soar-like a bird স্লোগানকে সামনে রেখে এবারের বিশ্ব পরিযায়ী পাখি দিবস-২০২১ জবির প্রাণিবিদ্যা বিভাগের ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেশন ক্লাবের (NSCC) উদ্যোগে এই দিবসটি উদযাপন করা হয়।এবছর করোনা ভাইরাস সংক্রামণের কারনে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে দিসবটি পালন করা সম্ভব না হলেও অনলাইনে যে যার অবস্থান থেকে দিনটিকে উদযাপন করে ।

এই উপলক্ষে আয়োজন করা হয় পরিযায়ী পাখি উপর আলোচনা সভা। উক্ত সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের সম্মানিত ডীন ও প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট বন্যপ্রাণী বিশেষজ্ঞ অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ প্রাণিবিদ্যা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

পরিযায়ী পাখির গুরুত্ব, পরিবেশে ভূমিকা সম্পর্কে সচেতনতা তৈরির লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেশন ক্লাবের (NSC) । পরিযায়ী পাখির উপর বিশেষ আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক ড. মনিরুল হাসান খান, প্রাণিবিদ্যা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং শ্রীমান দিলীপ কুমার দাশ, সহকারী অধ্যাপক, প্রাণিবিদ্যা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এই অনুষ্ঠানে আহবায়ক হিসেবে উপস্থিত ছিলেন ড. অনির্বাণ সরকার সহযোগী অধ্যাপক, প্রাণিবিদ্যা বিভাগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়, এছাড়া উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগ সহ বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষক শিক্ষিকাবৃন্দ, উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের সাবেক এবং বর্তমান শিক্ষার্থী সহ বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও প্রকৃতিপ্রেমীরা।

প্রধান অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ পরিযায়ী পাখি সংরক্ষনে সবাইকে এগিয়ে আছের আহ্বান জানান। পাশাপাশি পরিযায়ী পাখি রক্ষার্থে পরিবেশ ও বন মন্ত্রনালয় সহ অন্যান্য মন্ত্রনালয়ের সম্লিত উদ্যোগ গ্রহণ ও আইনের সঠিক বাস্তবায়ন করতে হবে। এছাড়াও তিনি আরো বলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস স্থাপনে তা পরিযায়ী পাখি বান্ধব হবে এবং দেশিপাখির আবাসস্থল যেন বিনষ্ট না হয় সেদিকে লক্ষ্য রাখা হবে।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ বাংলাদেশের পরিযায়ী পাখির বর্তমান অবস্থা, এদের গুরুত্বপূর্ণ আবাস্থল সম্পর্কে বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে তার নির্মিত একটি প্রামান্যচিত্র দেখানো হয়। সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেশন ক্লাবের কার্যক্রম সম্পর্কে সবাইকে অবহিত করেন।

পাশাপাশি, পরিযায়ী পাখি দিবস উপলক্ষে জবির ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেশন ক্লাব আয়োজন করেছিল আলোকচিত্র প্রতিযোগিতা, স্কুল পর্যায়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সচেতনতামূলক পোস্টার প্রতিযোগিতা, বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা, আন্তবিশ্ববিদ্যালয় রচনা প্রতিযোগিতা এবং কুইজ প্রতিযোগিতা। আলোচনা অনুষ্ঠানে প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। উল্লেখ্য যে, ক্লাবটি আয়োজিত এই ইভেন্টটি বিশ্ব পরিযায়ী পাখি দিবস সংস্থা (World Migratory Bird Day Organization) তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।