Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ আশ্বিন ১৪২৬, সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮:৫৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

কাপ্তাই হ্রদে ছোট মাছ কমানোর নির্দেশ


০৬ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার, ০৯:৪৬  এএম

বহুমাত্রিক ডেস্ক


কাপ্তাই হ্রদে ছোট মাছ কমানোর নির্দেশ

ঢাকা : কোনো হ্রদে ছোট মাছের আধিক্য থাকলে সেখানে খাদ্য সংকটে কার্পজাতীয় মাছের বৃদ্ধি কম হয়। তাই কাপ্তাই হ্রদের ছোট মাছের সংখ্যা দ্রুত কমানোর নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ফার্মগেটে কৃষি গবেষণা কাউন্সিলের সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এক কর্মশালায় এ নির্দেশনা দেন প্রতিমন্ত্রী। প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী খসরু বলেন, ছোট মাছের সংখ্যা কমালে হ্রদে খাদ্যের মজুদ বাড়বে।

হ্রদের কার্পজাতীয় মাছের উৎপাদন ও গুণগতমান বাড়াতে সেখানে উৎপাদিত পোনা ছাড়ার ব্যবস্থা করতে হবে। তিনি কাপ্তাই হ্রদের অভয়াশ্রম এবং অবতরণকেন্দ্রের সংখ্যা বাড়াতেও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। হ্রদের অবৈধ মাছধরা ও বাইরে চোরাইপথে মাছ সরবরাহ রোধে চেকপোস্ট বাড়াতে বিএফডিসিকে নির্দেশ দেন তিনি।

কর্মশালায় বক্তারা লেকে মৎস্য চাষের উন্নত ব্যপস্থাপনার ওপর জোর দিয়ে বলেন, কাপ্তাই হ্রদে নিয়মিত কার্পজাতীয় মাছের পোনা ছাড়া হলেও দিন দিন তার উৎপাদন কমে যাওয়ার পাশাপাশি ছোট মাছের পরিমাণ ব্যাপক হারে বেড়ে যাওয়াটা অস্বাভাবিক।এ হ্রদে কার্পজাতীয় মাছের উৎপাদন ৮৫ শতাংশ থেকে কমে বর্তমানে ৫ শতাংশে দাঁড়িয়েছে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।