Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ আশ্বিন ১৪২৬, শনিবার ২১ সেপ্টেম্বর ২০১৯, ১:৩২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘এসআইটি’ পদ্ধতিতে এডিস মশা নিয়ন্ত্রণ বিষয়ে আলোচনা


২১ আগস্ট ২০১৯ বুধবার, ১০:৩০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


‘এসআইটি’ পদ্ধতিতে এডিস মশা নিয়ন্ত্রণ বিষয়ে আলোচনা

ঢাকা: আন্তর্জাতিক আনবিক শক্তি এজেন্সি (আইএইএ) প্রেরিত কনসালটেন্ট টিম আজ বাংলাদেশের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে ‘স্টেরাইল ইনসেক্টস টেকনিকস্ (এসআইটি)’ পদ্ধতিতে এডিস মশা নিয়ন্ত্রণ বিষয়ে আলোচনা করেছে।

দুপুরে সচিবালয়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম-এর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। আইএইএ এবং ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও) থেকে আসা বিশেষজ্ঞগণ ‘এসআইটি’ সম্পর্কে সভায় সাধারণ ধারণা দেন। এ বিষয়ে প্রতিনিধিরা বাংলাদেশে ‘এসআইটি’ প্রকল্পে সার্বিক সহযোগিতারও আশ্বাস দিয়েছেন বলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সভায় স্থানীয় সরকার বিভাগ, কৃষি মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালকসহ অন্যান্য বিশেষজ্ঞগণ, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক-রোগ নিয়ন্ত্রণ, পরিচালক-আইইডিসিআর, স্বাস্থ্য সেবা বিভাগের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দসহ, এফএও/আইএইএ বিশেষজ্ঞ ডানিলো ডি অলিভিয়েরা, রাফায়েল আগ্রিলেস হিরেওরস এবং এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্ল্উিএইচও) প্রতিনিধি রাজপাল যাদব. ডা. মায়া সিপাল এনগন, ডা সাবেরা সুলতানা উপস্থিত ছিলেন।

সভার শুরুতেই স্বাস্থ্যসেবা বিভাগের সচিবের অনুমতিক্রমে পরিচালক রোগ নিয়ন্ত্রণ ও সিডিসি’র লাইন ডাইরেক্টর অধ্যাপক সানিয়া তাহমিনা বর্তমান ডেঙ্গু পরিস্থিতি এবং এ বিষয়ে গৃহীত ও সম্পাদিত কার্যাদি সম্পর্কে সভাকে অভিহিত করেন।

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলার জন্য গৃহীত ও চলমান বিভিন্ন কার্যাদি এবং লার্ভা নিয়ন্ত্রণে লারভিসিডিং, এডাল্ট নিয়ন্ত্রণে ফগিংসহ বিভিন্ন সংস্থা যেমন বিআরটিএ, রিহ্যাব-এর সাথে সমন্বয় করে মশা নিয়ন্ত্রণে বিভিন্ন কর্মকান্ডের ব্যাপারে সভাকে অবহিত করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শকগণ সারা বিশ্বের ডেঙ্গু পরিস্থিতি ও নিয়ন্ত্রণ গ্রহণ করা হয়েছে বলে জানান এবং গৃহীতব্য ব্যবস্থাদি সম্পর্কে আলোকপাত করেন। তারা বাংলাদেশের ডেঙ্গু নিয়ন্ত্রণে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।