Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ অগ্রাহায়ণ ১৪২৬, বুধবার ২০ নভেম্বর ২০১৯, ১১:০০ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

উপকূলে চলে এসেছে ‘বুলবুল’


০৯ নভেম্বর ২০১৯ শনিবার, ০৪:৪৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


উপকূলে চলে এসেছে ‘বুলবুল’

ঢাকা : ভয়ঙ্কর রূপ ধারণ করে ভারতের পশ্চিমবঙ্গের উপকূলের কাছে চলে এসেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঘূর্ণিঝড় কেন্দ্র বাতাসের গতিবেগ ১২০ থেকে ১৩০ কিলোমিটার। এর প্রভাবে কলকাতায় ঝড়ো বাতাসসহ ভারী বৃষ্টি শুরু হয়েছে। এদিকে, সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা কর্তৃপক্ষ।

তীব্র গতিতে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। শনিবারই রাজ্যে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। আলিপুর আবহাওয়া দফতর জানায়, বুলবুলের প্রভাবে উপকূলীয় অঞ্চলে আগামী ২৪ ঘণ্টা ভারী বৃষ্টির পাশাপাশি দমকা বাতাস বয়ে যেতে পারে।

সংশ্লিষ্টরা বলছেন, ঘূর্ণিঝড়টি উপকূলীয় অঞ্চল থেকে খুব বেশি দূরে অবস্থান করছে না। শনিবার বিকেলের পর এটা আঘাত হানবে। এরফলে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বুলবুলের প্রভাব পড়বে রাজ্যের রাজধানী কলকাতাতেও। বিভিন্ন জায়গায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সতর্ক রয়েছে কলকাতা পুলিশ ও দুর্যোগ বিপর্যয় বাহিনী।

ঘূর্ণিঝড়টি মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে পশ্চিমবঙ্গের পাশ্ববর্তী রাজ্য ওড়িশা।

স্থানীয়রা বলছে, বুলবুলের অবস্থান গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। বেশ কিছু আশ্রয়কেন্দ্রও তৈরি করা হয়েছে।

 

এরইমধ্যে, বুলবুল মোকাবিলায় পশ্চিমবঙ্গ, ওড়িশায় অন্তত ৩৪টি দল পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বুলবুল প্রবল আকার ধারণ করে ভারতের সুন্দরবন অংশের দিকে ধেয়ে আসছে। ধ্বংসযজ্ঞ চালাতে পারে বাংলাদেশেও। বড় ধরনের বিপর্যয় রোধে পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলোতে বন্ধ ঘোষণা করা হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। পাশাপাশি স্থানীয়দের নিরাপদ জায়গায় আশ্রয় নিতে বলেছে কর্তৃপক্ষ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।