Bahumatrik :: বহুমাত্রিক
 
১৭ অগ্রাহায়ণ ১৪২৭, মঙ্গলবার ০১ ডিসেম্বর ২০২০, ২:২৬ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

আজাদ হিন্দ দিবস: স্বীকৃতি ও মর্যাদার লড়াইয়ে আজও নেতাজিপ্রেমীরা


২১ অক্টোবর ২০২০ বুধবার, ০১:১৯  এএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


আজাদ হিন্দ দিবস: স্বীকৃতি ও মর্যাদার লড়াইয়ে আজও নেতাজিপ্রেমীরা

ঢাকা: অখন্ড ভারতবর্ষের পূর্ণ স্বরাজ প্রতিষ্ঠায় মহান স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে গঠিত আর্জি হুকুমত-এ-আজাদ হিন্দ সরকারের ৭৭ বছরপূর্তি বুধবার। ১৯৪৩ সালের ২১ অক্টোবর বিশ্বের মুক্তিকামী রাষ্ট্রসমূহের সমর্থন ও সহযোগিতা নিয়ে সিঙ্গাপুেরে গঠিত হয় এই সরকার। বহুযুগের পরাধীনতার শৃঙ্খলমোচনে ঔপনিবেশিক ব্রিটিশ রাজশক্তিকে চূড়ান্ত আঘাত হেনে স্বাধীনতা অর্জনের পথকে সুগম করলেও ইতিহাসে যোগ্য সম্মান ও মর্যাদা পায়নি নেতাজির আজাদ হিন্দ সরকার।

ঐতিহাসিক আজাদ হিন্দ সরকারের প্রতিষ্ঠা দিবসের প্রাক্কালে ভারতবর্ষসহ বিশ্বজুড়ে ফের দাবি উঠলো নেতাজির সরকারের দুঃসাহসিক ভারত অভিযানকে পূর্ণ স্বীকৃতি ও যোগ্য সম্মান প্রদানের। ব্রিটিশমুক্ত ভারতবর্ষের পরবর্তী রাজনৈতিক দল ও সরকারসমূহের নেতাজিকে ব্রাত্য করে রাখার দীর্ঘ প্রচেষ্টার মাঝেও স্বাধীনতার চেতনায় উজ্জীবিত বর্তমান প্রজন্ম এই দাবিতে সাম্প্রতিক বছরগুলোতে অনেকবেশি সুসংগঠিত হয়ে উঠেছে। যার ফলশ্রুতিতে বর্তমান ভারত সরকার নেতাজি সংক্রান্ত বেশকিছু গোপননথিও সর্বসাধারণের জন্য উন্মূক্ত করতে বাধ্য হয়। এর ধারাবাহিকতায় ২০২০ সালের করোনা মহামারীকালেও তরুণদের মাঝে নেতাজি ইস্যুতে নানা কর্মসূচি চলমান। 

এবারের আজাদ হিন্দ দিবসকে সামনে রেখে নেতাজি বিশেষজ্ঞ ও কলকাতার আলিপুর বার্তা’র সম্পাদক ড. জয়ন্ত চৌধুরীর নেতৃত্বে #justiceforNETAJIandINAmartyrs শীর্ষক প্রচারাভিযান বিশেষ মাত্রা পেয়েছে। নেতাজির এই সাধক গবেষকের ঐকান্তিক প্রচেষ্টায় ভারতের প্রধানমন্ত্রীর কাছে আজাদহিন্দ এর শহীদদের রাষ্ট্রীয় স্বীকৃতির আর্জি জানিয়ে একটি পত্র পাঠানো হয়েছে; যাতে ভারতসহ বিশ্বের চারটি দেশের নাগরিকরা পত্রে উল্লেখিত দাবিসমূহের প্রতি অকুণ্ঠ সমর্থন-সংহতি জ্ঞাপন করেছেন। যার ফলে নেতাজি ও তাঁর শহীদ আজাদি সেনাদের যোগ্য মর্যাদায় অধিষ্ঠিত করার প্রশ্নে বিশ্বজুড়ে অভিন্ন জনমত সৃষ্টি হয়েছে। ভারত ছাড়া এই দাবিসমূহের পক্ষে জোরাল অবস্থান জানান দিয়েছেন বাংলাদেশ, কানাডা ও ব্রিটেনে বসবাস করা বাঙালী ও ভারতীয় নাগরিকরা।

এদিকে, করোনা মহামারীর মাঝেও আজাদ হিন্দ দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন স্থানে আয়োজিত হচ্ছে নানা কর্মসূচি। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে আযোজিত হচ্ছে ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠান। এসব আয়োজনে বিশ্বের নানাপ্রান্তের নেতাজি অনুরাগীরা ব্রাত্য করে রাখা ইতিহাসের অকথিত অধ্যায় নতুন করে সামনে নিয়ে আসছেন। 

আজাদ হিন্দ দিবসে বুধবার সন্ধ্যায় ঢাকা ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর নেতাজি আইডিওলজি (আইসিএনএসআই)’ আয়োজন করছে ‘আজাদ হিন্দের শিক্ষা ও আমাদের পুনর্জাগরণ’ শীর্ষক ওয়েবিনার। এতে প্রধান বক্তা হিসেবে নির্বাচিত বিষয়ের ওপর বক্তৃতা করবেন নেতাজি বিশেষজ্ঞ ড. জয়ন্ত চৌধুরী। এতে বাংলাদেশ, ভারত ও ব্রিটেনের নেতাজি অনুরাগীরা অংশ নেবেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।