Bahumatrik :: বহুমাত্রিক
 
২১ অগ্রাহায়ণ ১৪২৯, সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২:০৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘অর্ডার অব দ্য রাইজিং সান’ খেতাবে ভূষিত আবুল বারকাত


০৪ নভেম্বর ২০২২ শুক্রবার, ১২:০৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


‘অর্ডার অব দ্য রাইজিং সান’ খেতাবে ভূষিত আবুল বারকাত

জাপান সরকারের সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রে উইথ নেক রিবন’ ২০২২-এ ভূষিত হয়েছেন খ্যাতিমান অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবুল বারকাত ।

বাংলাদেশের শিক্ষাজগতে জাপান-বিষয়ক বহুমুখী অধ্যয়নের ভিত্তি স্থাপনে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে অধ্যাপক বারকাতকে এই পুরস্কার প্রদান করা হয়। ১৮৭৫ সালে জাপানের সম্রাট মেইজি দ্য গ্রেট-এর রাজকীয় এক ফরমানবলে দ্য অর্ডার অব দ্য রাইজিং সান খেতাব প্রবর্তন করা হয়, যা দেশটির ইতিহাসে প্রবর্তিত প্রথম কোনো খেতাব।

অর্ডার অব দ্য রাইজিং সান খেতাব ২০২২ প্রদান বিষয়ে জাপান সরকারের এক বিবৃতিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠা, বাংলা ভাষাভাষী শিক্ষার্থীদের জাপান-বিষয়ক বহুমুখী অধ্যয়ন এবং এ বিষয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে স্নাতক ডিগ্রি অর্জনের সুযোগ করে দিতে অধ্যাপক ড. আবুল বারকাতের আগ্রহ, নিষ্ঠা ও অবদানের স্বীকৃতি হিসেবে তাঁকে এই খেতাব প্রদান করা হলো।

উল্লেখ্য, অখণ্ড বাঙালির গৌরব মহাবিপ্লবী রাসবিহারী বসুকে ১৯৪৩ সালে জাপান সরকার ‘অর্ডার অব দি মেরিট অব রাইসিং সান’ খেতাবে ভূষিত করেছিল। যিনি স্বাধীন ভারতের প্রথম বিপ্লবী সরকার হিসেবে স্বীকৃত ‘আর্জি-হুকুমত-এ-আজাদ হিন্দ’ সরকারের প্রধান উপদেষ্টা ও আজাদ হিন্দ ফৌজের অন্যতম প্রতিষ্ঠাতা। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ