Bahumatrik :: বহুমাত্রিক
 
১৪ আশ্বিন ১৪২৯, বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ৪:৩১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

অনলাইন ভিসা সেবা চালু করতে মরিশাসকে অনুরোধ


১৭ ফেব্রুয়ারি ২০২২ বৃহস্পতিবার, ১০:৪৩  এএম

বহুমাত্রিক ডেস্ক


অনলাইন ভিসা সেবা চালু করতে মরিশাসকে অনুরোধ

বাংলাদেশি নাগরিকদের জন্য অনলাইন ভিসা সেবা চালু করতে মরিশাসকে অনুরোধ করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। মরিশাসের উপ প্রধানমন্ত্রী লুই স্টিভেন ওবেগাডোর সঙ্গে এক বৈঠকে এই প্রস্তাব দেন তিনি।বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

মরিশাস সফররত পররাষ্ট্র সচিব মাসুদ সে দেশের উপ প্রধানমন্ত্রী লুই স্টিভেন ওবেগাডোর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে দুই দেশের মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়। গত এক দশকে আর্থ-সামাজিক খাতে বাংলাদেশ যে অভূতপূর্ব অগ্রগতি অর্জন করেছে তা দেখে উপ প্রধানমন্ত্রী আনন্দ প্রকাশ করেন।

তিনি বাংলাদেশকে উন্নয়নের উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে অভিহিত করেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম থেকে তার প্রজন্মের মানুষ অনুপ্রেরণা পায় বলে মন্তব্য করেন উপ প্রধানমন্ত্রী। এছাড়া বাংলাদেশ যেভাবে কোভিড-১৯ পরিস্থিতি সামাল দিয়েছে তাতে তিনি সন্তোষ প্রকাশ করেছেন।

উপ-প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে পর্যটন সহযোগিতার বিষয়ে এমওইউ সইয়ের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। এ বছর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর মরিশাস সফরের সময় তার সরকার চুক্তিতে সই করতে প্রস্তুত। তিনি উল্লেখ করেন, পর্যটন হলো মরিশিয়ান অর্থনীতির জীবনরেখা, তবে কোভিড-১৯ মহামারির কারণে এটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

মাসুদ বিন মোমেন এর উত্তরে বলেন, পর্যটনকে এগিয়ে নিতে হলে ভিসা প্রক্রিয়া সহজ করতে হবে। তিনি ভিসা প্রক্রিয়া ত্বরান্বিত করতে বাংলাদেশে একজন অনারারি কনসাল নিয়োগের প্রস্তাব দেন অথবা অনলাইন ভিসা সেবা চালু করার প্রস্তাব দেন। এ সময় নয়াদিল্লিতে মরিশিয়ান দূতাবাসের একজন কনস্যুলার অফিসার ভিসার উদ্দেশ্যে নিয়মিত বিরতিতে ঢাকা সফর করতে পারেন বলেও পরামর্শ দেন তিনি।

অনারারি কনসাল নিয়োগের বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন উপ প্রধানমন্ত্রী। মাসুদ বিন মোমেন পর্যটনের প্রসারের জন্য সরাসরি বিমান যোগাযোগের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। দুই দেশের মধ্যে বিমান পরিষেবা চুক্তি শেষ করার ওপরও জোর দেন তিনি। উপ প্রধানমন্ত্রী দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে সহযোগিতা জোরদার করতে সব মুলতবি চুক্তি/এমওইউ সম্পন্নে জোর দেন।

মাসুদ বিন মোমেন মরিশাসের শ্রম, মানবসম্পদ উন্নয়ন ও প্রশিক্ষণ, বাণিজ্য ও ভোক্তা বিষয়ক মন্ত্রী সুদেশ সাতকাম ক্যালিচার্ন ও তথ্য প্রযুক্তি মন্ত্রী দর্শাননন্দ বালগবিনের সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

ভ্রমণ -এর সর্বশেষ