Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

১২ মে নেপালে বিধ্বস্ত বিমানের প্রাথমিক তদন্ত প্রকাশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩১, ৩ এপ্রিল ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

১২ মে নেপালে বিধ্বস্ত বিমানের প্রাথমিক তদন্ত প্রকাশ

ঢাকা : আগামী ১২ মে নেপালে ইউএস-বাংলার উড়োজাহাজ বিধ্বস্তের প্রাথমিক তদন্ত প্রতিবেদন প্রকাশ করবে ঘটনার কারণ অনুসন্ধানে গঠিত তদন্ত কমিশন। প্রাথমিক তদন্তে দুর্ঘটনা কীভাবে ঘটেছে, তার বিস্তারিত জানা যাবে।

তবে কি কারণে দুর্ঘটনা ঘটেছে তার তদন্ত প্রতিবেদন দিতে আরও সময় লাগতে পারে। মঙ্গলবার নেপাল সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ গঠিত কমিটির বাংলাদেশি সদস্য ক্যাপ্টেন সালাউদ্দিন এম রহমতউল্লাহ এ তথ্য জানিয়েছেন।

সালাউদ্দিন বলেন, ১ এপ্রিল কানাডার ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ডের কাছে এসব তথ্য-উপাত্ত পাঠানো হয়েছে। এছাড়া দুর্ঘটনার পর কন্ট্রোল টাওয়ার ও উদ্ধারকারী দলসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার ২০ জনকে জেরা করা হয়েছে। এছাড়া নেপাল সরকারের গঠিত তদন্ত কমিশন ইতোমধ্যে বিধ্বস্ত উড়োজাহাজের ব্ল্যাক বক্স, ককপিট ভয়েস রেকর্ডার, ডিজিটাল ফ্লাইট ডাটা রেকর্ডারসহ তদন্তের জন্য গুরুত্বপূর্ণ পাঁচটি কম্পিউটার ইউনিট উদ্ধার করেছে।

ইউটিউবে ছড়িয়ে পড়া এটিসি বা এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে পাইলটের কথার রেকর্ড সম্পর্কে সালাউদ্দিন বলেন, মেম্বার সেক্রেটারি অব দ্য কমিশন অব নেপাল এবং আমি কানাডায় যাব। ২৩ তারিখে আমরা বক্সগুলো খুলব। ১২ মের ভেতর আমরা রিপোর্ট জমা দেব। ইউটিউবের অডিও রেকর্ডের কিছুটা সত্যতা মিলেছে। তবে কথোপকথনে মূল রেকর্ডের গুরুত্বপূর্ণ অংশ সেখানে নেই।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer