Bahumatrik Logo
২৬ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬, ৮:৩৮ অপরাহ্ণ

সেমির টিকেটের জন্য লড়বে চিলি-মেক্সিকো


১৮ জুন ২০১৬ শনিবার, ০২:০০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সেমির টিকেটের জন্য লড়বে চিলি-মেক্সিকো

ঢাকা: শিরোপা ধরে রাখার মিশন চিলির সামনে। সেমির টিকিট নিশ্চিত করতে সামর্থ্যের সবটুকু দিয়ে মেক্সিকোর বিপক্ষে জয় পেতে চায় বর্তমান চ্যাম্পিয়নরা। কোন ছাড় দিতে নারাজ সি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা পাওয়া মেক্সিকোও।

কোয়ার্টার ফাইনালে দু`দলের এই লড়াই শুরু হবে, রোববার সকাল ৮টায়।

গেল আসরে আসরের গ্রুপ পর্বে দেখা হয়েছিলো মেক্সিকো ও চিলির। পুরো ম্যাচে সমান আধিপত্য ছিল দু`দলের। শেষ পর্যন্ত তাই ড্র নিয়েই ফিরতে হয়েছিলো দু`দলকে। তবে, দুদলের কেউ জয় না পেলেও, কোপার গেল আসরের এ ম্যাচটি জিতে নিয়েছে অন্যতম সেরা ম্যাচের স্বীকৃতি।

এবার কোয়ার্টার ফাইনালেই দেখা হয়ে যাচ্ছে এ দু`দলের। মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের আসরে এর আগে ৩৭ বার অংশ নিয়ে গেল আসরের শিরোপা জিতেছে চিলি। তবে, এবার ততটা আধিপত্য দেখাতে পারেনি লা রোজারা। গ্রুপে আর্জেন্টিনার কাছে হারের পর, বলিভিয়া ও পানামাকে হারিয়ে রানার্সআপ হয়ে শীর্ষ আটের টিকিট পেয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। গ্রুপ পর্বের ভুল শুধরে কোয়ার্টার ফাইনালে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য অ্যান্তোনিও পিজ্জির শিষ্যদের।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে কোচের আস্থার পাত্র অভিজ্ঞ ক্লদিও ব্রাভো, আরতুরো ভিদাল ও সানচেজ। ম্যাচের আগে ফিটনেস নিয়েও নির্ভার কোচ। প্রতিপক্ষ মেক্সিকো বলেই একটু বেশি সচেতন চিলি। শিরোপা ধরে রাখতে নিজেদের সবটুকু দিয়ে লড়তে প্রস্তুত লা রোজারা।

চিলির চেয়ে এবার গ্রুপ পর্বে দুর্দান্ত খেলেছে মেক্সিকো। প্রথম ম্যাচেই ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে জয়। এরপর জ্যামাইকাকে হারালেও, ভেনেজুয়েলার সঙ্গে ড্র করেছে দ্যা ট্রাইকালাররা। তবে, গ্রুপ পর্বের দাপুটে পারফরমেন্সেও, স্বস্তিতে নেই কোচ হুয়ান কার্লোস।

কারণ ১৯৯৩ সাল থেকে এখন পর্যন্ত মোট আটবার অংশ নিয়েও, শিরোপা অধরাই আছে মেক্সিকোর। দুইবার রানার্সআপের তকমাই এখন পর্যন্ত সম্বল তাদের। গেল আসরেতো গ্রুপ পর্বে কোন জয় ছাড়াই বিদায় নিয়েছিলো মেক্সিকো। এবার কি হবে অপেক্ষার অবসান। চিলির সঙ্গে কাজটা বেশ কঠিন। হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে দুদলের কাছ থেকেই।

ফর্মে আছেন হার্নান্দেজ, মারকুইজ, পেরেলতা জেসাস করোনা। গ্রুপ পর্বের তিন ম্যাচেই তিনজন করে গোলরক্ষককে পরীক্ষা করেছেন কোচ। তাই এ ম্যাচে কারভাগ্যে শিকে ছিড়বে তা বলা মুশকিল।

ফিফা র‌্যাঙ্কিংয়ে চিলি এগিয়ে থাকলেও, এখন পর্যন্ত দুদলের মুখোমুখি পরিসংখ্যানে এগিয়ে আছে মেক্সিকো। ৩১ বারের দেখায় ১৭ বারই হারের লজ্জা পেয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। ৯ টি ম্যাচে মাত্র জয় আছে তাদের। ৫ টি ম্যাচ হয়েছে ড্র।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।