Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মঙ্গলবার ঢাকায় শুরু হচ্ছে দ্বিতীয় পর্বে স্মার্ট কার্ড বিতরণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৩, ২৪ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মঙ্গলবার ঢাকায় শুরু হচ্ছে দ্বিতীয় পর্বে স্মার্ট কার্ড বিতরণ

ঢাকা : মঙ্গলবার ঢাকায় দ্বিতীয় পর্বে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু হচ্ছে। ক্যান্টনমেন্ট বোর্ড এলাকা থেকে বিতরণ কার্যক্রম শুরু হবে।

২৮ অক্টোবর দক্ষিণ সিটি করপোরেশনে এবং ১ নভেম্বর উত্তর সিটি করপোরেশনে দ্বিতীয় পর্বের কার্ড বিতরণও শুরু হবে। প্রথম পর্বে স্মার্টকার্ড বিতরণে আশানুরূপ সাড়া মেলেনি।

এখন পর্যন্ত ৫০ শতাংশ নাগরিক স্মার্টকার্ড সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. শাহ আলম। তিনি ‘ইত্তেফাক’কে বলেন, প্রথম পর্বের স্মার্টকার্ড বিতরণ এখনো শেষ হয়নি। ২৬ অক্টোবর পর্যন্ত এই পর্বের কার্যক্রম চলবে। কার্ড বিতরণের ক্যাম্প চলমান।

এরপর সংশ্লিষ্ট থানা অফিসে যোগাযোগ করে কার্ড সংগ্রহ করতে পারবেন। মঙ্গলবার দ্বিতীয় পর্বে সিটি করপোরেশনের বাইরে ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় কার্ড বিতরণ শুরু হবে।

দ্বিতীয় পর্বে ২৫ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ক্যান্টনমেন্ট বোর্ড এলাকার মুসলিম মডার্ন একাডেমী কেন্দ্রে কার্ড বিতরণ করা হবে।

২৮ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটির ২৭ নম্বর ওয়ার্ডের (লালবাগ) বকশিবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কার্ড বিতরণ করা হবে। ১ নভেম্বর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ৩৩ নম্বর ওয়ার্ডের (কোতয়ালি) মাজেদ সর্দার কমিউনিটি সেন্টার কেন্দ্রে, ৭ থেকে ১৫ নভেম্বর দক্ষিণ সিটির ২৮ নম্বর ওয়ার্ডের সিরাজউদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে, ১৮ নভেম্বর থেকে ২৬ নভেম্বর ৩২ নম্বর ওয়ার্ডের (কোতয়ালি) আনন্দময়ী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এবং ১৯ নভেম্বর থেকে ৩০ নভেম্বর দক্ষিণ সিটির ২৬ নম্বর ওয়ার্ডের আজিমপুর গভঃ গার্লস স্কুল এন্ড কলেজ কেন্দ্রে স্মার্টকার্ড বিতরণ করা হবে। ১ নভেম্বর থেকে ১৯ নভেম্বর উত্তর সিটি করপোরেশনের ২০ নম্বর ওয়ার্ডের আব্দুল হামিদ দর্জি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে, ২২ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর ১৯ নম্বর ওয়ার্ডের বনানী বিদ্যানিকেতন স্কুল এন্ড কলেজ কেন্দ্রে কার্ড বিতরণ করা হবে।

এসএমএসে স্মার্ট তথ্য

এসএমএসের মাধ্যমে স্মার্ট জাতীয় পরিচয়পত্রের তথ্য জানা যাবে। এসএমএসে স্মার্টকার্ড বিতরণের তারিখ ও কেন্দ্রের তথ্য জানতে SC লিখে স্পেস NID লিখে স্পেস দিয়ে NID ১৭ সংখ্যার NID নম্বর (যাদের ১৩ সংখ্যা তাদের ক্ষেত্রে NID নম্বরের পূর্বে জন্ম সাল যোগ করতে হবে) লিখে ১০৫ নম্বরে প্রেরণ করতে হবে। যারা ভোটার হিসাবে নিবন্ধিত হয়েছেন; কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি তাদের SC লিখে স্পেস দিয়ে F লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নং লিখে স্পেস দিয়ে D লিখে স্পেস দিয়ে yyyy-mm-dd ফরম্যাটে জন্ম তারিখ লিখে ১০৫ নম্বরে প্রেরণ করতে হবে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer