Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ফোনে পানি ঢুকলে করণীয়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৬, ১৭ জুলাই ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ফোনে পানি ঢুকলে করণীয়

ঢাকা : ফোন সকলের প্রয়োজনের পাশাপাশি একটি সৌখিন জিনিসও বটে। ফোনে পানি লাগলে সখের জিনিসটা হতে পারে নষ্ট। এই বর্ষায় ফোনে পানি যাওয়াটা অস্বাভাবিক কিছু নয়। যদি ফোনে পানি যায় তাহলে কিছু উপায় জানা থাকলে হয়তো বেঁচে যেতে পারে ফোনটা। জেনে নিন ফোনে পানি ঢুকলে কি করবেন।

১. ফোন ভিজে গেলে শুকনো পরিষ্কার কাপড়ে তা দ্রুত মুছে ফেলুন। যত বেশি পানি লেগে থাকবে তত তাড়াতাড়ি ফোনের অভ্যন্তরীণ অংশ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে। বেশিক্ষণ ভেজা থাকলে শর্ট সার্কিট হয়ে নষ্ট হয় ফোন। হারিয়ে যায় সমস্ত ডেটা।

২. ফোনের ভিতরে পানি ঢুকলে ফোনের ভিতরের নানা অংশ, যেমন ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন। এ বার সেগুলিকে একটি শুকনো কাপড়ে মুছে নিন।

৩. সিম কার্ড বাইরে বের করে নিন। পারলে একটু রোদে রাখুন। তারপর সিম কার্ড ইনসার্ট করুন। ভালো হয়, ২৪ ঘণ্টা ফোনে ব্যাটারি না লাগালে। বরং চালের মধ্যে রেখে দিন ব্যাটারি। চাল ব্যাটারির অতিরিক্ত স্যাঁতসেতে ভাব শুষে নেয়।

৪. ফোন ভিজে গেলে অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করে ফোনকে শুকনো রাখার চেষ্টা করেন। ফোন বাঁচাতে চাইলে খবরদার তা করবেন না। হেয়ার ড্রায়ারের গরম হাওয়া ক্ষতি করে মোবাইলের। অনেক সময় গলিয়েও দেয় ভিতরের নানা অংশকে।

৫. যত দ্রুত এই নিয়মগুলো মানতে পারবেন, ততই ফোন ঠিক হওয়ার সম্ভাবনা বাড়বে। তবে এরপরও যদি আপনার ফোন চালু না হয়, তাহলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer