Bahumatrik Logo
২৩ অগ্রাহায়ণ ১৪২৩, বুধবার ০৭ ডিসেম্বর ২০১৬, ৪:৩৭ অপরাহ্ণ

নজরুলের জন্মজয়ন্তীতে শিল্পকলায় চারদিনের উৎসব


২০ মে ২০১৬ শুক্রবার, ০৮:৫৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


নজরুলের জন্মজয়ন্তীতে শিল্পকলায় চারদিনের উৎসব

ঢাকা : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মদিন উদযাপন উপলক্ষে চারদিনের উৎসব আয়োজন করেছে নজরুল একাডেমি। আগামী মঙ্গলবার বিকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন হবে।

উৎসবের বিস্তারিত তথ্য তুলে ধরতে শুক্রবার মগবাজার বেলালাবাদ কলোনীর নজরুল একাডেমি ভবনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

উৎসব সম্পর্কে তথ্য তুলে ধরেন নজরুল একাডেমির সাধারণ সম্পাদক মিণ্টু রহমান। এতে একাডেমির সভাপতিত্ব করেন নজরুল একাডেমির সহ-সভাপতি সৈয়দ আখতার ইউসুফ। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, মঙ্গল ও বুধবার প্রতিদিন বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে উৎসব আয়োজিত হবে। চারদিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান মিন্টু রহমান।

আলোচনা পর্বে অংশগ্রহণ করবেন ম. মীজানুর রহমান, মুহাম্মদ আবদুল হান্নান, আবদুল মুকীত চৌধুরী, খিলখিল কাজী ও নজরুল একাডেমির অধ্যক্ষ খালিদ হোসেন।

ধন্যবাদ জ্ঞাপন করবেন প্রকৌশলী এম আতিকুর রহমান। প্রধান অতিথিকে আজীবন সঙ্গীত সাধনায় অবিস্মরণীয় অবদানের স্বীকৃতিস্বরূপ নজরুল একাডেমি সম্মাননা ক্রেস্ট প্রদান করা হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিল্পী মুস্তাফা জামান আব্বাসী।

উৎসবের প্রথম দিন সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে নজরুলের শিশু সাহিত্য খুকি ও কাঠবেড়ালি’ কবিতা অবলম্বনে নাটক এবং ফেনী ও মোহাম্মদপুর নজরুল একাডেমি শাখা নৃত্যশিল্পীদের পরিবেশনা। এছাড়া দেশের বিভিন্ন জেলা থেকে আগত শিল্পী ও নজরুল একাডেমির শিল্পীবৃন্দ একক সঙ্গীত পরিবেশন করবেন। অনুষ্ঠানে আবৃত্তি করবেন শামীমা চৌধুরী।

উৎসবের দ্বিতীয় দিন বুধবার বিকাল ৫ টায় একই স্থানে জাতীয় কবির জন্মদিন ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে। এদিন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের মুক্তিযোদ্ধা শব্দসৈনিক শিল্পী আব্দুল জব্বার। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করবেন নজরুল ইন্সটিটিউট ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারম্যান ও নজরুল একাডেমির সভাপতি ড. আশরাফ সিদ্দিকী।

একক সঙ্গীত পরিবেশন করবেন বিভিন্ন জেলা থেকে আমন্ত্রিত শিল্পী ও নজরুল একাডেমির শিল্পীরা। আবৃত্তি করবেন সৈয়দা নাজনীন ফেরদৌস।

উৎসবের তৃতীয় ও চতুর্থ দিনের আয়োজন বসবে মগবাজারের নজরুল একাডেমি ভবন প্রাঙ্গণে। এতে থাকবে নজরুলের গান, ও নাটকের পরিবেশনাসহ নানা সাংস্কৃতিক আয়োজন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সহ-সভাপতি অধ্যাপক মোহাম্মদ আব্দুল গফুর, সহ-সভাপতি মুহাম্মদ আবদুল হান্নান, প্রকৌশলী এম আতিকুর রহমান, কোষাধ্যক্ষ শাহাবুদ্দীন খান প্রমুখ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।