Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৭ ১৪৩১, বৃহস্পতিবার ০২ মে ২০২৪

দুটি পেট্রোল বোট কোস্টগার্ডের কাছে হস্তান্তর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪২, ১৬ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দুটি পেট্রোল বোট কোস্টগার্ডের কাছে হস্তান্তর

ছবি: ISPR

ঢাকা :  বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে নির্মিত ‘এইচপিবি বুড়িগঙ্গা’ এবং ‘এইচপিবি শীতলক্ষ্যা’ নামে দুটি হারবার পেট্রোল বোট (এইচপিবি) সোমবার কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করা হয়েছে।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়, এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী।

এ ছাড়া অন্যান্যের মধ্যে নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লি.-এর ব্যবস্থাপনা পরিচালক কমডোর শেখ আরিফ মাহমুদসহ নৌবাহিনী এবং কোস্ট গার্ডের উর্ধ্বতন কর্মকর্তা, বিদেশী জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ডেসটিনি শিপ বিল্ডিং এন্ড ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং নারায়নগঞ্জের স্থানীয় প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আইএসপিআর এর বিজ্ঞপ্তিতে বলা হয়, নবনির্মিত এইচপিবি বোট দুটির প্রতিটি ১৮ মিটার দৈর্ঘ্য ও ৫ দশমিক ৫১ মিটার প্রস্থ বিশিষ্ট যা মেরিন গ্রেড এ্যালুমিনিয়াম দ্বারা নির্মাণ করা হয়েছে। প্রতিটি বোট ঘন্টায় ২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম।

এতে বলা হয়,আধুনিক ও উন্নতমানের সরঞ্জাম দ্বারা সজ্জিত বোট দুটি বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথে সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেইসাথে দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে নিয়মিত টহল প্রদান, চোরাচালান প্রতিরোধসহ সমুদ্র সম্পদের নিরাপত্তা এবং দুর্যোগ পরবর্তী সময়ে বিভিন্ন উদ্ধার কার্য ও ত্রাণ বিতরণে সহায়ক ভূমিকা রাখবে।

বোট দুটি নির্মাণের সকল কার্যক্রম আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান ব্যুরো ভ্যারিটাস (বিভি)-এর সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer