Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

গাজা সংকট নিয়ে জাতিসংঘ দূতের হুঁশিয়ারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৩, ২৭ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

গাজা সংকট নিয়ে জাতিসংঘ দূতের হুঁশিয়ারি

ঢাকা : জাতিসংঘে মধ্যপ্রাচ্য বিষয়ক রাষ্ট্রদূত গাজায় ভয়াবহ সংকটের বিষয়ে হুঁশিয়ারি করেছেন।

তিনি সকলপক্ষের প্রতি ঐক্যের ডাক দেন এবং তাদেরকে দ্রুত শান্তি ফিরিয়ে আনার আহবান জানান। খবর সিনহুয়ার।

মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ সমন্বকারী নিকোলায় মালাডিনভ নিরাপত্তা পরিষদে বলেন, ‘খোলা চোখে দেখতে পাচ্ছি গাজায় আমরা আরো একটি সংকটের দিকে এগিয়ে যাচ্ছি।’

আন্ত:ফিলিস্তিনী চুক্তিসমূহ বাস্তবায়ন এবং অবিলম্বে বিবদমান গ্রুপগুলোকে নিজেদের মধ্যকার দ্বন্ধ সংঘাত এড়ানোর আহ্বান জানিয়ে জাতিসংঘ দূত বলেন, বিগত মার্চ মাসে হামাসের সমান্তরাল সরকার প্রতিষ্ঠার পর থেকে মানবিক পরিস্থিতির অবনতি হয়েছে। ফলে ফিলিস্তিনিদের মধ্যকার আন্ত:গ্রুপ ভিত্তিক রাজনৈতিক যুদ্ধ অব্যাহত রয়েছে।

তিনি বিশেষ করে নজিরবিহীন বিদ্যুৎ সংকটের কথা উল্লেখ করেন। গাজা উপত্যকায় হামাসের কর্তৃত্ব প্রতিষ্ঠার পর ফিলিস্তিনী কর্তৃপক্ষ ও সংগঠনটির মধ্যকার দ্বন্দ্বের জেরে একমাত্র বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বন্ধ হয়ে যাওয়ায় নজিরবিহীন বিদ্যুৎ সংকট তৈরি হয়েছে।

এ পরিস্থিতিতে ফিলিস্তিন সরকার যদি ইসরাইলের কাছ থেকে বিদ্যুৎ না কেনার সিদ্ধান্ত বাস্তবায়ন করে তবে গাজা উপত্যকার মানবিক সংকট আরো তীব্র হবে এবং বিপর্যয় দেখা দেবে বলে তিনি হুঁশিয়ার করেন।

তিনি সতর্ক করেন, দ্রুততম সময়ে পরিস্থিতি সামাল দিতে না পারলে গাজার পরিবেশ ও পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। আর সেটা হবে ফিলিস্তিন ও ইসরাইল উভয়ের জন্য ভয়ংকর।

তিনি সকল পক্ষের প্রতি দ্রুত সমস্যা সমাধান করার আহবান জানান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer