Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

কিস্তি না পেয়ে নিয়ে গেছে গরু, খবর শুনে শিক্ষকের মৃত্যু

আব্দুর রশীদ তারেক, নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০৩:০০, ২১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কিস্তি না পেয়ে নিয়ে গেছে গরু, খবর শুনে শিক্ষকের মৃত্যু

নওগাঁ : এনজিও’র ঋণের কিস্তির টাকা দিতে না পারায় নিয়ে গেছে হালের দু’টি গরু। খবর শুনে অসুস্থ হয়ে মৃত্যুবরণ করলেন সন্তোষ কুমার বসাক (৬৩) নামে এক অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক। ঘটনাটি ঘটেছে নওগাঁর বদলগাছীতে।

ওই স্কুল শিক্ষকের স্বজনদের অভিযোগ, ‘নীড় সেতু’ নামে ওই এনজি’র কর্মকর্তা-কর্মচারীরা ঋণের কিস্তি দিতে না পারায় তাঁর বাড়ি থেকে দুইটি গরু নিয়ে যায়। একথা জানার পর দুশ্চিন্তায় চিকিৎসাধীন থাকা অবস্থায় মারা যান শিক্ষক সন্তোষ কুমার বসাক।

এঘটনায় সোমবার বদলগাছী থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে নিহতের পরিবারের পক্ষ থেকে।

নিহত শিক্ষকের ছেলে শতদল কুমার বসাক বাদী হয়ে এই অভিযোগটি করেন। বদলগাছী থানার ওসি জালাল উদ্দীন লিখিত অভিযোগ পাওয়ার কথা নিশ্চিত করেছেন।

লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, বদলগাছী উপজেলার মথুরাপুর ইউনিয়নের গয়েশপুর হাটশাপিলা গ্রামের বাসিন্দা অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক সন্তোষ কুমার বসাক। তিনি প্রতিদিন ২৭০ টাকা কিস্তি দেওয়ার শর্তে প্রায় চার মাস আগে এনজিও নীড় সেতু মিঠাপুর শাখা থেকে চল্লিশ হাজার টাকা ঋণ গ্রহণ করেন।

কিছুদিন কিস্তি দেওয়ার পর তিনি অসুস্থ হয়ে পড়েন। প্রথমে তাঁকে রংপুর মেডিকেল হাসপাতাল ও পরে ঢাকায় নেওয়া হয়। অসুস্থ্য থাকায় পরিবারের লোকজন কিস্তি দিতে পারেনি। গত ৭ ডিসেম্বর এনজিও কর্মকর্তা ও কর্মচারীরা কিস্তির টাকা আনতে ওই শিক্ষকের বাড়িতে গেলে শিক্ষকের ছেলে শতদল বসাক তাঁর বাবার দেনা পরিশোধ করার প্রতিশ্রুতি দেন।

তাঁরা শতদল বসাকের কাছ থেকে তিনশত টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে ফাঁকা স্বাক্ষরও নিয়ে বাড়ি থেকে দুটি গরু নিয়ে যায়। এখবর শুনে দুশ্চিন্তায় শিক্ষক সন্তোষ বসাক মারা যান।

শততল বসাক বলেন, তিনি এনজিও লোকজনদের বলেছেন তার বাবা অসুস্থ হয়ে ঢাকায় চিকিৎসাধীন থাকায় চিকিৎসার জন্য প্রচুর টাকা-পয়সা খরচ হচ্ছে। আপনাদেরকে অল্পদিনের মধ্যে বাবার ঋণের টাকা পরিশোধ করে দিব। কিন্তু এনজিওর কর্মকর্তা-কর্মচারীরা আমার কোন কথায় শোনেননি। তাঁরা জোরপূর্বব আমাদের গোয়ালঘরে থাকা সত্তর হাজার টাকা দামের দুটি গরু বের করে নিয়ে চলে যান।

তিনি বলেন, আমরা এনজিও কর্মকর্তাদের কাছে বার বার ধর্ণা দিয়েও গরু ফেরত পাইনি। বাধ্য হয়ে গত ১২ ডিসেম্বর অসুস্থ বাবাকে ঘটনাটি জানানো হয়। এরপর থেকেই বাবা মান সম্মান গেল, এই দুশ্চিন্তা করছিলেন। এতে করে বাবার অসুস্থতা আরও বেড়ে যায়। ওইদিনই বাবা মারা যান। এনজিওর লোকজন বাড়িতে এসে গরু বের করে নিয়ে যাওয়ার দুশ্চিতায় আমার বাবা মারা গেছেন। এনজিও লোকজন এখনো আমাদের গরু দুটি ফেরত দেয়নি। এঘটনায় থানায় অভিযোগ দিয়েছি। পুলিশ কোন পদক্ষেপও নিচ্ছে না।

যোগাযোগ করা হলে এনজিও নীড় সেতুর মিঠাপুর শাখার ব্যবস্থাপক মাসুদ রানা বলেন, আমার এনজিও থেকে সন্তোষ কুমার বসাক ৭৭ হাজার ঋণ নিয়েছিল। প্রতিদিন কিস্তির মাধ্যমে ঋণ ও সুদের টাকা পরিশোধের শর্ত ছিল। কিন্তু তিনি শর্ত মোতাবেক কাজ করেনি। আমরা ঋণের টাকা আদায় করতে সন্তোষ কুমারের বাড়িতে গেলে তাঁর ছেলে গরু বিক্রি করে টাকা দেওয়ার কথা বলেন। আমরা দাম ধরে বাড়ি থেকে গরু নিয়ে এসেছি।

এখন গরু দুটি কোথায় আছে জানতে চাইলে বলেন, আমরা একজনের জিম্মায় গরু দুটি রেখেছি। তাঁর নাম বলা যাবে না।

এনজিওর নির্বাহী পরিচালক আবু রায়হান বলেন, সন্তোষ কুমার সংস্থা থেকে ঋণ নিয়েছিলেন। তাঁর ছেলে আমাদের গরু দিয়েছে। গরু দুটি আমাদের জিম্মায় রেখেছি।

বদলগাছী থানার অফিসার ইনচার্জ (ওসি) জালাল উদ্দীন বলেন, ঋণের কিস্তি না দেওয়ায় এনজিও লোকজন গ্রাহকের দুটি গরু নিয়ে গেছে। দুশ্চিন্তায় গ্রাহকটি মারা গেছেন এরকম একটি অভিযোগ পেয়েছি। অভিযোগটি তদন্ত করে দেখা হচ্ছে।

বদলগাছীর নির্বাহী অফিসার হুসাইন শওকত বলেন, কোনও এনজিও বাড়ি থেকে গরু ধরে নিয়ে যাওয়ার অধিকার নেই। এরকম ঘটনা অত্যন্ত দুঃখজনক। এ ব্যাপারে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer