Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

এনইসি’র বৈঠকে সংশোধিত এডিপি’র অনুমোদন মঙ্গলবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ৫ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

এনইসি’র বৈঠকে সংশোধিত এডিপি’র অনুমোদন মঙ্গলবার

ঢাকা : মূল এডিপি’র আকার থেকে ৩ দশমিক ২৩ শতাংশ বাদ দেয়ার প্রস্তাবসহ চলতি অর্থবছরের (এফওয়াই ১৮) সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) মঙ্গলবারজাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে অনুমোদন করা হচ্ছে।

পরিকল্পনা কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা আজ বাসসকে বলেন, ‘আগামীকাল এনইসি’র বৈঠক অনুষ্ঠিত হবে এবং বৈঠকে মূল এডিপি’র ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা থেকে ৪ হাজার ৯৫০ কোটি ২৫ লাখ টাকা বাদ দেয়ার প্রস্তাব উত্থাপন করা হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিন রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিতব্য সভায় সভাপতিত্ব করবেন।

সরকারি সূত্র জানায়, ইতোপূর্বে এনইসি চলতি অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকার অনুমোদন দেয়। যার মধ্যে অভ্যন্তরীণ সম্পদ থেকে ৯৬ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ ও বৈদেশিক সূত্র থেকে ৫৭ হাজার কোটি টাকা সংস্থানের কথা ছিল।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, বৈদেশিক সম্পদের অংশ থেকে ৪ হাজার ৯৫০ কোটি টাকা বাদ দিয়ে সংশোধিত এডিপি’র আকার ১ লাখ ৪৮ হাজার ৩৮১ কোটি টাকা করার প্রস্তাব বৈঠকে উপস্থাপন করা হবে।

এছাড়াও সংশোধিত এডিপি’তে সংস্থার নিজস্ব তহবিলের অংশ থেকে ৯ হাজার ২১৩ কোটি ৩৯ লাখ টাকার মধ্যে ১ হাজার ৫৪০ কোটি ১৯ লাখ টাকা বাদ দেয়া হতে পারে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের অপর একটি সূত্র জানায়, মন্ত্রণালয় সরকারের তহবিল বৃদ্ধি এবং এডিপি’র আকার পরিবর্তন না করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানানো হতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer