Bahumatrik Logo
 
১২ ফাল্গুন ১৪২৩, শনিবার ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ৬:৩২ পূর্বাহ্ণ

কুষ্টিয়ায় খাদ্যদ্রব্যে ভেজালরোধ ও মূল্য স্থিতিশীলে নিয়মিত মনিটরিং


১৮ জুন ২০১৬ শনিবার, ১২:০৯  এএম

এস এম জামাল, কুষ্টিয়া প্রতিনিধি

বহুমাত্রিক.কম


কুষ্টিয়ায় খাদ্যদ্রব্যে ভেজালরোধ ও মূল্য স্থিতিশীলে নিয়মিত মনিটরিং
ছবি-বহুমাত্রিক.কম

 

কুষ্টিয়া : কুষ্টিয়ায় রমজানের প্রথম দিন থেকেই বাজার মনিটরিং কার্যক্রম শুরু করেছে জেলা প্রশাসন। কুষ্টিয়া পৌরবাজারসহ শহরের বিভিন্ন বাজারে বাজার মনিটরিং কার্যক্রম চালিয়ে আসছে জেলা প্রশাসকের নির্দেশে কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। 

জেলা প্রশাসনের নিয়মিত বাজার মনিটরিং ও মোবাইল কোর্টের কারনে এই রমজানে বাজারের নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম সহনীয় পর্যায়ে রয়েছে। প্রতিবছর এই রমজানের সময় ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়াতো। ফলে রোজাদারসহ সাধারন মানুষ বিড়ম্বনার শিকার হতো।

এই রমজানে আমরা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ এবং ব্যবসায়ীদের সাথে দফায় দফায় বৈঠক করে সঠিক সিদ্ধান্ত নিতে পেরেই সকল দ্রব্যের দাম মানুষের হাতের নাগালে রাখতে সক্ষম হয়েছি।

বুধবার এস. এম. মাজহারুল ইসলাম, রোকসানা বেগম এবং ঊজালা রানী চাকমার নেতৃত্বে জেলা প্রশাসনের একটি মনিটরিং দল বাজার পরিদর্শনে বের হয়। এসময় তারা কুষ্টিয়া শহরের পৌরবাজারের কাঁচা বাজার, মাছ বাজার ও ফলের বাজারে ঘুরে দেখেন। দোকানি ও বাজার কমিটির নেতাদের সঙ্গে নিয়ে পরিদর্শনকালে রোজার সময় নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য সাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে এবং মান নিয়ন্ত্রণে কঠোর ব্যবস্থা গ্রহণের ঘোষণা দেন মনিটরিং দলের সদস্যরা।

বাজার পরিদর্শন শেষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এস. এম. মাজহারুল ইসলাম বলেন, জেলা বাজার কমিটির নেতারা এবং আমরা মিলে রমজান উপলক্ষে আমরা বাজার মনিটরিং-এ বের হয়েছি। রোজায় বাজারের পবিত্রতা রক্ষা এবং কোনো ধরনের ভেজাল পণ্য বিক্রি হচ্ছে কিনা আমরা ঘুরে দেখছি।

সম্প্রতি জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরে তাসনিম ও নাশিদ কায়সার রিয়াদ মোবাইলে কোর্টের মাধ্যমে নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

এসময় তারা বাজারের বিভিন্ন দোকানে গিয়ে তাদের পরিমাপক যন্ত্র, মূল্য তালিকা, পণ্যের মান পরীক্ষা করেন এবং রমজানকে উপলক্ষ্য করে যাতে কোন পণ্যের দাম বেশী নেয়া না হয় সে বিষয়ে ব্যবসায়ী নেতৃবৃন্দ সহ সকলকে সজাগ দৃষ্টি রাখার আহবান জানান।

কুষ্টিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির পরিচালক ওএস এম কাদেরী শাকিল বলেন, এই রমজানে ভেজালমুক্ত খাদ্যদ্রব্য নিশ্চিত ও বাজার মূল্য স্থিতিশীল রাখতে জেলা প্রশাসন প্রতিদিনই মনিটরিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জেলার সকল বাজারে এই কার্যক্রম অব্যাহত থাকবে। তবে সাধারন মানুষের দাবি গতবারের চেয়ে এবারে অনেকটাই বাজার নিয়ন্ত্রণ রয়েছে।

জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন বলেন, প্রশাসনের পক্ষ থেকে আমরা মাইকিং করেছি, ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। রোজায় কুষ্টিয়ার মানুষ যেন ভেজাল মুক্ত খাবার পান, তা নিশ্চিত করতে আমরা বদ্ধ পরিকর। আমরা প্রতিনিয়ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি এবং নিয়মিত বাজার মনিটরিং এর মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম সাধারণের নাগালে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Protest
Intlestore

অর্থনীতি -এর সর্বশেষ

Hairtrade