Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৭ ১৪৩১, বৃহস্পতিবার ০২ মে ২০২৪

শিশুর শরীরে ৩ সপ্তাহ লুকিয়ে থাকে করোনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:১২, ৩০ আগস্ট ২০২০

প্রিন্ট:

শিশুর শরীরে ৩ সপ্তাহ লুকিয়ে থাকে করোনা

শিশুরা তিন সপ্তাহের মতো সময় ধরে নাকের ভেতর নতুন করোনা ভাইরাস ধারণ করতে পারে। দক্ষিণ কোরিয়ার একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। এতে বেশ ধন্দে পড়েছেন বিজ্ঞানীরা।আগের বেশ কিছু গবেষণায় দেখা গেছে, বেশিরভাগ শিশুই করোনায় আক্রান্ত হলেও কোনো উপসর্গ দেখায় না, কিংবা দেখালেও খুব কম পরিমাণে। কিন্তু কোরীয় গবেষণা থেকে বোঝা যাচ্ছে, ঠিক কীভাবে আসলে শিশুরা করোনা সংক্রমণ বাড়িয়ে তুলতে ভূমিকা রাখছে।

চীনের উহানসহ বিশ্বের বহু দেশের বহু এলাকায় স্কুলগুলো যখন দীর্ঘ বিরতির পর খুলে দেওয়া হচ্ছে, ঠিক তখন গবেষণায় এ ধরনের চিত্র ধরা পড়ল। সংশ্লিষ্ট গবেষকরা তাই বারবার করে ‘সামাজিক বিচ্ছিন্নতা’র (সোশ্যাল ডিসট্যান্সিং) ওপর জোর দিতে বলেছেন।

শিশু ও করোনা ভাইরাস বিষয়ে বিবিসি যোগাযোগ করেছিল যুক্তরাজ্যের শিশুরোগ ও শিশুস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক রাসেল ভিনারের সঙ্গে। তার মতে, কোভিড-১৯ ও শিশুর মধ্যকার সম্পর্ক বুঝতে তিনটি প্রশ্নের উত্তর জানা খুব জরুরি। এগুলো হলো : এক. শিশুরা কি আদৌ এই ভাইরাসে আক্রান্ত হয়?, দুই. আক্রান্ত হলে এর মাত্রাটা তাদের বেলায় কেমন? এবং তিন. শিশুদের থেকে কি অন্যের শরীরে এ ভাইরাস ছড়িয়ে পড়ে?

আমরা নিশ্চিত যে, শিশুরা করোনায় আক্রান্ত হয়। তবে অধ্যাপক ভিনারের গবেষণা বলছে, প্রাপ্তবয়সীদের থেকে শিশুরা, বিশেষ করে যাদের বয়স ১২ বছরের নিচে, তুলনামূলক কম করোনা ঝুঁকিতে রয়েছে। পাশাপাশি আক্রান্ত

বেশিরভাগ শিশু যে উপসর্গ দেখায় না, শুক্রবার ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক গবেষণায়ও এমন তথ্য নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা। কিন্তু তৃতীয় প্রশ্নটি জানাশোনা কম, দক্ষিণ কোরিয়ার গবেষকরা সে বিষয়েই আলোকপাত করেছেন।

৯১ শিশুর ওপর জরিপ চালানো হয়েছিল এ গবেষণায়। এতে দেখা গেছে, এমনকি করোনা আক্রান্ত যেসব শিশুর উপসর্গ থাকে না বা খুব কম থাকে, তাদের নাকের নমুনায়ও তিন সপ্তাহ পরে ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে।

গবেষকরা তাই সিদ্ধান্ত টেনেছেন, যেহেতু একুশ দিন পরও শনাক্ত করার মতো ভাইরাস তারা বহন করে, এর মানে হলো, এসব শিশুও করোনা ছড়াতে পারে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer