Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

শান্তি আলোচনা বন্ধের জন্য ইউক্রেন দায়ী: পুতিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১৯, ১৩ মে ২০২২

প্রিন্ট:

শান্তি আলোচনা বন্ধের জন্য ইউক্রেন দায়ী: পুতিন

সংকট সমাধানে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের শান্তি আলোচনা অনেক দিন ধরেই থেমে আছে। এর জন্য কিয়েভকে দায়ী করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জার্মান চ্যান্সেলর ওলফ শলৎজের সঙ্গে ফোনালাপে তিনি অভিযোগ করেন, শান্তি আলোচনা বন্ধের জন্য মস্কো নয় বরং কিয়েভ-ই দায়ী।

শুক্রবার এই দুই নেতার মধ্যে ফোনালাপ হয়। এদিকে জার্মানিতে অবস্থান করছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা। সাংবাদিকদের তিনি বলেন, আমি মনে করি শান্তি অথবা নিরাপত্তা ইস্যুতে আলোচনা বসতে রাশিয়ারই কোনও আগ্রহ নেই।

যুদ্ধ শুরুর কয়েকদিনের মধ্যেই কিয়েভ-মস্কো প্রতিনিধিদের একাধিকবার শান্তি আলোচনা অনুষ্ঠিত হয়েছিল। কোনও সমাধান ছাড়াই শেষ হয় সেই আলোচনা। এর মধ্যে ইউক্রেনের বিভিন্ন শহরে হামলা জোরদার করেছে রুশ বাহিনী। এতে শান্তি আলোচনা থমকে আছে। সংকট সমাধানে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে মুখোমুখি বসার প্রস্তাব দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে পুতিন বলেন, ফলাফল মেনে নিলেই কেবল আলোচনায় বসা সম্ভব।

সবশেষ ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, রাশিয়ার কৌশলগত ইউক্রেনে পরাজিত হয়েছে। এই পরাজয় বিশ্বের সকলের কাছে ইতোমধ্যেই নিশ্চিত হয়ে গেছে। পরাজয় স্বীকার করার সাহস রাশিয়ার নেই।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer