Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

রাতে আসছে টিকার বড় চালান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৬, ২০ অক্টোবর ২০২১

প্রিন্ট:

রাতে আসছে টিকার বড় চালান

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে টিকা কার্যক্রম চলমান রাখতে দেশে চীনের টিকার বড় চালা‌ন আসছে।

বুধবার দিবাগত রাত বা বৃহস্পতিবার ভোরে ৫৫ লাখ টিকা হযরত শাহজালাল (রাহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছানোর কথা রয়েছে।

টিকা আসার বিষয়টি নিশ্চিত করেছেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ।

এর আগে সোমবার চী‌নের সি‌নোফার্ম থে‌কে ক‌রোনার ১০ লাখ ডোজ এবং নেদারল্যান্ডস থে‌কে দে‌শে এসেছে ১০ লাখ অ্যাস্টা‌জে‌নেকার টিকা। নেদারল্যান্ডস থে‌কে দেশে এই প্রথম টিকা এলো।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান সংবামাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তি‌নি বলেন, সোমবার রাত ১১টায় চীনের সিনোফার্মের ১০ লাখ ডোজ এবং রাত ১২টায় নেদারল্যান্ডস থেকে অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। এছাড়াও বৃহস্প‌তিবার (২১ অক্টোবর) রাত ১১টায় চীনের সিনোফার্মের আরও ৫৫ লাখ ডোজ টিকা দেশে আসর কথা রয়েছে।

গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি পাঁচ লাখ টিকা উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ উপহারের টিকা আসে। সবশেষ ১৩ আগস্ট সিনোফার্ম থেকে ১০ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে পাঠায় চীন। এ পর্যন্ত উপহার হিসেবে ২১ লাখ সিনোফার্মের টিকা দিয়েছে চীন।

এর বাইরে কোভ্যাক্সের আওতায় তিন চালানে সিনোফার্ম থেকে দেশে এসেছে ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা। আর সিনোফার্ম থেকে বাংলাদেশের কেনা ৭০ লাখ ডোজ টিকার সঙ্গে ৩০ আগস্ট ঢাকায় এসেছে আরও ৫৬ লাখ ডোজ টিকা।

গত ১০ সেপ্টেম্বর রাতে বড় চালানে সিনোফার্ম থেকে দেশে আসে আরও ৫৪ লাখ ১ হাজার ৩৫০ ডোজ টিকা। এরপর ১৭ সেপ্টেম্বর আরেকটি চালানে দেশে আসে আরও ৫০ লাখ ডোজ টিকা। সবশেষ ২২ সেপ্টেম্বর দিবাগত রাতে দেশে আসে সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer