Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মডার্নার করোনা টিকার অনুমোদন বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৪, ১ মে ২০২১

আপডেট: ১৩:৫৯, ১ মে ২০২১

প্রিন্ট:

মডার্নার করোনা টিকার অনুমোদন বিশ্ব স্বাস্থ্য সংস্থার

জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রের টিকা ও ওষুধ প্রস্তুতকারী কোম্পানি মডার্নার করোনা টিকার অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার  বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক বিবৃতিতে এ অনুমোদনের কথা জানানো হয়েছে। আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা বিষয়ক বিশেষজ্ঞরা মডার্নার করোনা টিকা বিষয়ক যাবতীয় তথ্য বিশ্লেষণ ও পরীক্ষা করে জানতে পেরেছেন, এই টিকটি করোনাভাইরাসের বিরুদ্ধে মানবদেহে ৯৪ দশমিক ১০ ভাগ প্রতিরোধী ক্ষমতা গড়ে তুলতে সক্ষম।

এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মোট ৫ টি করোনা টিকা জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য অনুমোদন দিল। এর আগে ডব্লিউএইচওর অনুমোদনপ্রাপ্ত টিকাগুলো হলো- ফাইজার-বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকা, ভারতের সেরাম ইনস্টিটিউটের করোনা টিকা কোভিশিল্ড ও জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা।

চলতি বছরের ৬ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শাখা সংস্থা ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) ইউরোপের দেশগুলোকে এই টিকা ব্যবহারের অনুমতি দেয়।

ডব্লিউএইচওর অনুমোদনকে স্বাগত জানিয়ে শুক্রবার এক বিবৃতিতে মর্ডানা জানিয়েছে, ২০২২ সালের মধ্যে ৩০০ কোটি ডোজ করোনা টিকা উৎপাদনের লক্ষ্য নিয়েছে মডার্না। ইউরোপ ও যুক্তরাষ্টের কারখানাগুলোতে প্রস্তুত করা হবে টিকার এই ডোজগুলো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer