Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মঙ্গলবার দায়িত্ব নিচ্ছেন তালুকদার খালেক, জমকালো আয়োজন

শেখ হেদায়েতুল্লাহ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:২৭, ২৩ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মঙ্গলবার দায়িত্ব নিচ্ছেন তালুকদার খালেক, জমকালো আয়োজন

ছবি : বহুমাত্রিক.কম

খুলনা : খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক মঙ্গলবার দায়িত্ব গ্রহণ করছেন। এদিন এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে নব নির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক নগর পিতার আসনে বসবেন।

বিদায়ী মেয়র মনিরুজ্জামান মনি আনুষ্ঠানিকভাবে তালুকদার আব্দুল খালেকের নিকট দায়িত্ব হস্তান্তর করবেন। ইতোমধ্যে নতুন মেয়রসহ কাউন্সিলরদেও বরণ করে নিতে খুলনা সিটি কর্পোরেশনের কর্মকর্তা কর্মচারীরা গত কয়েকদিন যাবত নিরলস কাজ করে যাচ্ছেন।

দায়িত্বগ্রহণ অনুষ্ঠানটি সুন্দর ও সাফল্যপূর্ণ করতে সিটি কর্পোরেশন ৫টি কমিটির মাধ্যমে নিরলস কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে নগর ভবন সংস্কার করা হয়েছে। দেয়া হয়েছে রঙ। আসবাবপত্রসহ সার্বিক ঝঁকঝকে তকতকে করে তোলা হয়েছে। দ্বিতীয় মেয়াদে মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পূর্বে তালুকদার খালেকের এটি রাজর্ষিক প্রত্যাবর্তন। তিনি মেয়র হিসেবে দায়িত্ব নেয়ার পূর্বেই গত মঙ্গলবার একনেক বৈঠকে ৮২৩ কোটি টাকার মেগা প্রকল্প পাশ হয়েছে।

২৫ সেপ্টেম্বর মঙ্গলবার বেলা ৩টায় কেসিসির নবনির্বাচিত মেয়র নগরভবনের শহীদ আলতাফ মিলনায়তনে দায়িত্বভার গ্রহণ করবেন। এর আগে এক সভায় মেয়রের দায়িত্বগ্রহণ সফল ও সুন্দর করতে ৫টি পৃথক কমিটি কমিটি গঠণ করা হয়।

কমিটিগুলো হচ্ছে- নগরভবনের মূল মঞ্চ কমিটি। এ কমিটির আহবায়ক ২১নং ওয়ার্ড কাউন্সিলর সামসুজ্জামান মিয়া স্বপন ও সদস্য সচিব নির্বাহী প্রকৌশলী-৩ মোঃ মশিউজ্জামান খান। সাজসজ্জা কমিটিতে ২০নং ওয়ার্ড কাউন্সিলর গাউসুল আজম আহবায়ক ও সদস্য সচিব সহকারী প্রকৌশলী (সিভিল) মোহাম্মদ হোসেন।

অভ্যর্থনা কমিটি গঠন করা হয়েছে ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আমিনুল ইসলাম মুন্নাকে আহবায়ক ও কেসিসির সচিব আজমুল ইসলামকে সদস্য সচিব করে। আপ্যায়ন কমিটি গঠন করা হয়েছে ১৩নং ওয়ার্ড কাউন্সিলর খুরশিদ আহমেদ টোনাকে আহবায়ক ও নির্বাহী প্রকৌশলী-২ লিয়াকত আলী খানকে সদস্য সচিব করে। আইন-শৃঙ্খলা কমিটি গঠন করা হয়েছে ২৫নং ওয়ার্ড কাউন্সিলর আলী আকবর টিপুকে আহবায়ক ও প্রধান নিরাপত্তা কর্মকর্তা আলমগীর বিশ্বাসকে সদস্য সচিব করে।

সূত্র জানায়, ৮২৩ কোটি টাকার প্রকল্প পাস হওয়ায় নবনির্বাচিত মেয়রকে বরণ করে নেওয়ার জন্য কর্মকর্তা-কর্মচারীরা ঐক্যবদ্ধভাবে নানা কার্যক্রম বাস্তবায়ন করছে। অনুষ্ঠানে অতিথির মধ্যে অনুষ্ঠানে অতিথি হিসেবে খুলনা-বাগেরহাটের ১০ জন সংসদ সদস্য থাকবেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবুল আলম, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুন অর রশিদ, রাজশাহীর মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, বরিশালের মেয়রসহ বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তা থাকবেন। এছাড়াও আরও অনেক অতিথি থাকবেন। মেয়রের ক্ষমতা হস্তান্তর ও দায়িত্বগ্রহণ অনুষ্ঠানে থাকবেন অন্য নগরীর মেয়রসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা।

১৯৮৮ সালের পর থেকে মেয়রের ক্ষমতা গ্রহণের আগে ৮২৩ কোটি টাকার মত এত বড় প্রকল্প পাস করে চেয়ারে বসার ইতিহাস বিরল। যা নবনির্বাচিত মেয়র করতে সক্ষম হয়েছেন। নবনির্বাচিত মেয়র নগরভবনের মূল গেট দিয়ে প্রবেশ করবেন। দ্বিতীয়তলায় তিনি প্রথম শুভেচ্ছা বক্তব্য রাখবেন। পরে আবার নিচে মূল মঞ্চে চলে আসবেন।

মূল মঞ্চে দু’ মেয়রের (তালুকদার আব্দুল খালেক ও মনিরুজ্জামান মনি) জন্য পাশাপাশি দু’টি চেয়ার থাকবে। এখানেই দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান হবে। অনুষ্ঠানটি জাঁকজমকপূর্ণ করার জন্য সুসজ্জিত করা হয়েছে নগরভবন। যেসব জায়গায় অতিথিদের অনুষ্ঠান দেখতে সমস্যা হবে সেসব জায়গায় প্রজেক্টরের মাধ্যমে অনুষ্ঠান দেখানোর ব্যবস্থা করা হয়েছে।

খুলনা সিটি মেয়র হিসেবে সর্বপ্রথম মনোনীত মেয়র হিসেবে দায়িত্বপালন করেছেন ২৩ আগষ্ট ১৯৮৮ সাল থেকে ৯ ডিসেম্ব ১৯৯০ সাল পর্যন্ত কাজী আমিনুল হক। ১৯৯০ সালের ১৫ ডিসেম্বর থেকে ১৯৯১ সালের ২২ মে পর্যন্ত দায়িত্ব পালন করেন খুলনা বিভাগীয় কমিশনার এ কেএম ফজলুল হক মিয়া।

১৯৯১ সালের ২২ মে থেকে ১৯৯৩ সালের ২০ ডিসেম্বও পর্যন্ত মনোনীত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন অ্যাডভোকেট শেখ তৈয়েবুর রহমান। নির্বাচিত হয়ে ১৯৯৪ সালের ১০ মার্চ থেকে ২০০৭ সালের ১৯ নভেম্বও পর্যন্ত দীর্ঘ সময় মেয়র হিসেবে দায়িত্বপালন করেন অ্যাডভোকেট শেখ তৈয়েবুর রহমান। ২০০৭ সালের ২০ নভেম্বর থেকে ২০০৮ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্বপালন করেন মনিরুজ্জামান মনি।

পরে নির্বাচিত হয়ে তালুকদার আব্দুল খালেক ২০০৮ সালের ১৪ সেপ্টেম্বর থেকে ২০১৩ সালের ৯ মে পর্যন্ত দায়িত্ব পালন শেষে নির্বাচনে অংশ নিতে পদত্যাগ করেন। ভারপ্রাপ্ত মেয়র হিসেবে ৩০ জুন ২০১৩ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেন আজমল আহমেদ তপন। ২০১৩ সালের ২৫ সেপ্টেম্বর নির্বাচিত মেয়র হিসেবে দায়িত্বপালন করছেন মনিরুজ্জামান মনি। মাঝে ২০১৫ সালের ৩ নভেম্বর থেকে ২০১৬ সালের ২০ নভেম্বর পর্যন্ত ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন প্যানেল মেয়র মোঃ আনিসুর রহমান বিশ্বাস। ওই সময়ে মনিরুজ্জামান মনি মামলায় কারাগারে আটক ছিলেন।

মঙ্গলবার মেয়র হিসেবে দ্বিতীয় মেয়াদে নগর পিতার আসনে বসছেন তালুকদার আব্দুল খালেক। চলতি বছরের ১৫ মে কেসিসি নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে প্রতিদ্বন্ধিতা করে মেয়র নির্বাচিত হন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer