Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ব্যাংকগুলোর বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন জমা দেওয়ার সময় বাড়লো

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫০, ২৯ এপ্রিল ২০২১

প্রিন্ট:

ব্যাংকগুলোর বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন জমা দেওয়ার সময় বাড়লো

ব্যাংকগুলোর ২০২০ সালের বার্ষিক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন জমা দেওয়ার সময় ৩০ জুন পর্যন্ত বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। করোনাভাইরাসের পাদুর্ভাব বাড়ায় সীমিত সময়ে কার্যক্রম চলাকালে ব্যাংকগুলো এ প্রতিবেদন জমা দিতে পারছে না বলে সময় বাড়ানো হয়েছে।

বুধবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, হিসাব বছর শেষ হওয়ার দুই মাসের মধ্যেই আর্থিক প্রতিবেদন নিরীক্ষা করতে হয়। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বাংলাদেশ ব্যাংকের কাছে জমা দিতে হয়। অবশ্য বিশেষ কারণে নির্ধারিত সময়ের মধ্যে আর্থিক প্রতিবেদন চূড়ান্ত করতে না পারলে সর্বোচ্চ দুই মাস অতিরিক্ত সময় নিতে পারে ব্যাংকগুলো। এ জন্য কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন প্রয়োজন হয়।প্রজ্ঞাপনে বলা হয়, কোম্পানি আইন, ১৯৯১ এর ১২১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক, সরকারের সঙ্গে পরামর্শক্রমে বার্ষিক প্রতিবেদন জমা দেওয়ার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, ২০২০ সালের বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন জমা দেওয়ার জন্য ব্যাংকগুলো আগামী ৩০ জুন পর্যন্ত সময় পাবে। আগের বছর অর্থাৎ ২০১৯ সালের বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন জমা দেওয়ার জন্যও ব্যাংকগুলোকে একই সুবিধা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer