Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ফজলি আমের জিআই সনদ পেল রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৫, ২৪ মে ২০২২

প্রিন্ট:

ফজলি আমের জিআই সনদ পেল রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ

ফজলি আম রাজশাহীর নাকি চাঁপাইনবাবগঞ্জের এ নিয়ে শুনানি শেষে ‘রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম’ হিসেবে নতুন করে ভৌগোলিক নির্দেশক (জিআই) ঘোষণা দেয়া হয়েছে।

মঙ্গলবার শুনানি শেষে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেডমার্ক অধিদফতরের রেজিস্ট্রার (অতিরিক্ত সচিব) যনেন্দ্রনাথ সরকার এ ঘোষণা দেন।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিন রাজশাহীর পক্ষে শুনানিতে অংশ নেন এবং তথ্য-উপাত্ত তুলে ধরেন।আগামী রোববার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হবে বলে তিনি জানান।

অপরদিকে জাহাঙ্গীর সেলিম ও মুনজের আলমসহ ৬ জন চাঁপাইনবাবগঞ্জের পক্ষে অংশ নেন এবং তথ্য-উপাত্ত তুলে ধরেন।

প্রায় তিন ঘণ্টা ধরে চলা শুনানি শেষে বিকেলে যৌথভাবে রাজশাহী ও চাঁপাইনবানগঞ্জকে ফজলি আমের জন্য জিআই সনদের স্বীকৃতি দেয়া হয়।

তবে এ রায়ের পক্ষে কোনো আপত্তি থাকলে আগামী দুই মাসের মধ্যে আদালতের শরণাপন্ন হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে কেউ আপত্তি না করলে জিআই পণ্য ফজলি আমের ভৌগোলিক নির্দেশক (জিআই) গেজেটে প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, গেল ৬ অক্টোবর রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের আবেদনের পরিপ্রেক্ষিতে ফজলি আমকে ভৌগোলিক নির্দেশক নাম দেয়া হয়েছে ‘রাজশাহীর ফজলি আম’। ২০১৭ সালের ৯ মার্চ এ স্বীকৃতির জন্য আবেদন করা হয়েছিল।

তবে ফজলি আমকে চাঁপাইনবাবগঞ্জের দাবি করে চাঁপাইনবাবগঞ্জের পক্ষ থেকে আপত্তি করা হয়। এর পরিপ্রেক্ষিতে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেডমার্ক অধিদফতর এ শুনানির আয়োজন করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer