Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৭ ১৪৩১, শনিবার ১১ মে ২০২৪

পাকা পেঁপের বীজে কমবে ওজন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:০২, ১৯ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

পাকা পেঁপের বীজে কমবে ওজন

ঢাকা : দিন দিন ওজন বেড়েই চলেছে। কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। ওজন কমানোর জন্য কত কিছুই না করছি, কিন্তু কিছুতেই যেন ওজন নিয়ন্ত্রণে আসছে না। বাড়তি ওজন বর্তমান যুগের লাইফস্টাইলে সত্যিই অসুবিধার। কারণ জাঙ্ক ফুড নির্ভর জীবনে ওজন নিয়ন্ত্রণে রাখাটা বেশ কষ্টকর। ফলে ওজন তো বাড়ছেই, তার সঙ্গে বাসা বাঁধছে নানা রোগ।

ওজন নিয়ন্ত্রণে হাঁটাহাঁটি বা ব্যায়ামের প্রয়োজন তো আছেই, সঙ্গে ডায়েটের সামান্য পরিবর্তনও ওজন কমাতে পারে অনেকটাই। বিশেষজ্ঞরা জানিয়েছেন, পাকা পেঁপের মধ্যেই নাকি লুকিয়ে রয়েছে ওজন কমানোর ওষুধ। পাকা পেঁপের বীজেই সেই শক্তি রয়েছে। পাকা পেঁপের বীজ খেলে শরীর থেকে টক্সিন দূর হয়। বিপাক ক্রিয়ার সাহায্য করে, পেট ফাঁপা রোগ দূর করে এবং খাবার ভাল করে হজম করতে সাহায্য করে। আর সবচেয়ে প্রয়োজনীয়, শরীরে অতিরিক্ত মেদ জমতে দেয় না। এ কারণে পাকা পেঁপের বীজ খেলে ওজন দ্রুত কমানো সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা।

পুষ্টিবিদরা জানিয়েছেন, যে কোনও ফল বা খাবার যা বিপাক ক্রিয়া বাড়িয়ে দেয়, সেগুলোই ওজন কমাতে সাহায্য করে। তবে পেঁপের বীজে আলাদা করে এমন কোনও পদার্থ রয়েছে বলে জানা নেই। তবে পেঁপেতে প্রচুর পরিমাণে পানি থাকে, পানি আমাদের বিপাকে সাহায্য করে, তাই বলা যেতেই পারে যে অন্যান্য ফলের থেকে পেঁপে কম ক্যালোরি যুক্ত ফল।

ওজন কমানো জন্য কীভাবে খাবেন পাকা পেঁপের বীজ?

পাকা পেঁপে খাওয়ার পর কালো রঙের যে বীজগুলো পাবেন, সেগুলো ওই অবস্থাতেই চিবিয়ে খেয়ে ফেলতে পারেন। বা প্রয়োজনে ভাল করে পেস্ট বানিয়ে পানিতে গুলিয়ে খেতে পারেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer