Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগে কুবি শিক্ষার্থী আটক

রিদওয়ানুল ইসলাম, কুবি প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৪০, ১৯ মে ২০১৯

প্রিন্ট:

ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগে কুবি শিক্ষার্থী আটক

ছবি : বহুমাত্রিক.কম

কুমিল্লা : ফেসবুকে ইসলাম এবং মহানবী হযরত মুহাম্মদ (স) নিয়ে কটুক্তি করার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এণ্ড ব্যাংকিং বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের জয় দেব নামে এক শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ।

কুমিল্লা কোতোয়ালি মডেল থানার উপ-পরিদর্শক মো: ইমাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

জানা যায়, ১৮ মেযুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম `ভয়েস অব আমেরিকা`র ফেসবুক ভেরিফাইড পেইজের একটি ভিডিওবার্তায়"পৃথিবীর সকল মুসলমানরা সন্ত্রাসবাদে বিশ্বাস করে, যা হযরত মুহাম্মদ (স) শিখিয়েছেন"এমন মন্তব্য করেন তিনি।পরবর্তীতে ধর্মীয় বিদ্বেষপূর্ণ এই মন্তব্য স্ক্রিনশটের মাধ্যমে ফেসবুকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গ্রুপে ছড়িয়ে পড়লে সেটা তাদের মধ্যে ক্ষোভের সঞ্চার করে। একের পর এক পোস্টের মাধ্যমে অভিযুক্ত শিক্ষার্থীর এহেন অপরাধের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন তারা। এমতাবস্থায় তোপের মুখে পড়ে অভিযুক্ত শিক্ষার্থী তার মন্তব্যটি মুছে ফেলেন এবং এরকম মন্তব্যের পুনরাবৃত্তি হবে না বলে ক্ষমা প্রকাশ করেন।

তবে অভিযুক্ত জয় দেবের এমন মন্তব্যের প্রেক্ষিতে পরবর্তীতে শিক্ষার্থী এবং স্থানীয়রা তাকে ঠাকুরপাড়াস্থ একটি মেস থেকে আটক করে কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় সোপর্দ করে।

কুমিল্লা কোতোয়ালি মডেল থানার উপ-পরিদর্শক মো: ইমাম বলেন, `অভিযুক্ত জয় দেব কুমিল্লার ঠাকুরপাড়াস্থ একটি মেসে থাকতো। সে ফেসবুকে ইসলাম ও মহানবীকে নিয়ে কটুক্তি করায় স্থানীয়রা তাকে আটক করে আমাদের খবর দেয়। আমরা রোববার সকালে তাকে গ্রেপ্তার করি। এ ব্যাপারে মামলা প্রক্রিয়াধীন।`

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন জানান, `আমি বিষয়টি শুনেছি। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের চলমান আইনে ব্যবস্থা নিবো। তবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আপাতত মামলা করার কোনো পদক্ষেপ নেই। এরপরও উপাচার্যের পরামর্শে পরবর্তী ব্যবস্থা নিবো।`

এদিকে অভিযুক্ত জয় দেবের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয় প্রক্টর বরাবর স্মারকলিপি প্রদান করেন সাধারণ শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ২৫ মে ২০১৭ তারিখে বিশ্ববিদ্যালয়ের বাসে এক ছাত্রীকে লাঞ্ছিত করার অভিযোগ পাওয়া যায় জয় দেবের বিরুদ্ধে। এছাড়াও সে বিভিন্ন সময়ে অনলাইন ও অফলাইনে ধর্মীয় বিদ্বেষপূর্ণ মন্তব্য করে থাকে বলে অভিযোগ দেন শিক্ষার্থীরা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer