Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

কারাগারে আদালত কক্ষ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৬, ২৩ অক্টোবর ২০১৮

আপডেট: ২১:৫৫, ২৩ অক্টোবর ২০১৮

প্রিন্ট:

কারাগারে আদালত কক্ষ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর

ছবি: পিআইডি

ঢাকা : বিশেষ পরিস্থিতি বা জরুরি প্রয়োজনে বিচারকার্য পরিচালনা করতে দেশের সব কারাগারে একটি করে আদালত কক্ষ স্থাপন করা হবে। একইসঙ্গে কারাগারগুলোতে বিচারাধীন বা সাজাপ্রাপ্ত বন্দীদের পরিবারের সঙ্গে যোগাযোগের জন্য টেলিফোন বুথও বসানো হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারাগারে আদালত কক্ষ স্থাপন ও টেলিফোন বুথ বসানোর নির্দেশনা দিয়েছেন বলে সভা পরবর্তী সংবাদ সম্মেলনে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবারের একনেক সভায় কুমিল্লা কেন্দ্রীয কারাগার পুনঃনির্মানের একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রকল্প নিয়ে আলোচনার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী কারাগার প্রসঙ্গে বিভিন্ন নির্দেশনা দেন।

রাজধানীর আগারগাঁওয়ের পরিকল্পনা কমিশনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী প্রত্যেক কারাগারে একটি করে আদালত কক্ষ স্থাপনের নির্দেশনা দিয়েছেন। কারণ দেশের কারাগারগুলোতে অনেক ধরনের বন্দী রয়েছে। অনেকের আদালতে আসতে অসুবিধা হয়। আবার অনেক সময় আদালতে আসার সুযোগ থাকে না। এজন্য তাদের বিচার কার্যক্রম যাতে ব্যহত না হয় সেজন্য প্রধানমন্ত্রী কারাগারে আদালত কক্ষ স্থাপনের নির্দেশ দিয়েছেন।

একইসাথে কারাগারে বন্দীদের পরিবারের সাথে যোগাযোগ করার জন্য প্রত্যেক কারাগারে টেলিফোন বুথ স্থাপন করা হবে। মাসে একজন বন্দী দুইবার পরিবারের সাথে কথা বলার সুযোগ পাবেন। সম্প্রতি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া শারিরীক অসুস্থতার কারণে কারাগারে হাজির হতে অপারগতা প্রকাশ করেন। এরপর সরকার ঢাকার নাজিমউদ্দীন রোডের কারাগারে বিশেষ আদালত ঘোষণা করে গেজেট প্রকাশ করে। বর্তমানে সেই আদালতেই খালেদা জিয়ার বিচার চলছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer