Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ওসাকা প্রাইজমানির অর্থ দিচ্ছেন হাইতির ক্ষতিগ্রস্ত মানুষকে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৯, ১৬ আগস্ট ২০২১

আপডেট: ০৯:৩৯, ১৬ আগস্ট ২০২১

প্রিন্ট:

ওসাকা প্রাইজমানির অর্থ দিচ্ছেন হাইতির ক্ষতিগ্রস্ত মানুষকে

টেনিস যারা অনুসরণ করেন বা একটু হলেও খোঁজখবর রাখেন তাদের নাওমি ওসাকাকে চেনার কথা। মেয়েদের টেনিসে তিনি এখন সেরেনা উইলিয়ামস-ভেনাস উইলিয়ামসের চেয়েও বেশি শক্তিশালী বৈ কম নন। জাপানিজ বংশোদ্ভূত এই মার্কিনি টেনিসের একটি টুর্নামেন্ট থেকে পাওয়া অর্থ দিয়ে দিচ্ছেন ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হওয়া হাইতির মানুষদের।

ক্যারিবিয়ান সাগরের বুকে অবস্থিত দেশ হাইতি। শনিবার এই দেশে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এতে প্রায় ৭০০ মানুষের প্রাণহানি ঘটেছে, আহতের সংখ্যাও কম নয়। খবর ওয়াশিংটন পোস্টের।

হাইতির মানুষের এমন অবস্থায় ব্যথিত ওসাকার মন। তাই তিনি সিনসিনাতি ওপেনের প্রাইজমানি সেখানকার ক্ষতিগ্রস্ত মানুষের দিয়ে কিছুটা হলেও সাহায্য করতে চান। শনিবার থেকে শুরু হয়েছে ইউএস ওপেনের গা গরমের টুর্নামেন্ট নামে পরিচিত এই সিনসিনাতি ওপেন। এতে যা পাবেন তা তিনি হাইতির ক্ষতিগ্রস্ত মানুষকে দেবেন।

সিনসিনাতির এই আসরে ওসাকার চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা অনেক বেশি। তিনি দ্বিতীয় সেরা বাছাই এই টুর্নামেন্টের। মেয়েদের টেনিস র‌্যাংকিংয়েও তার অবস্থান দুইয়ে।

ওসাকা বলেন, `সত্যিই হাইতির মানুষদের কষ্ট দেখে সহ্য হচ্ছে না। এই সপ্তাহেই আমি একটি টুর্নামেন্টে খেলব। আর প্রাইজমানির সবটাই আমি তাদের দিয়ে দিতে চাই। আমি জানি আমার পূর্বপুরুষদের রক্তের বন্ধন অনেক শক্ত, আমরা বেড়েই উঠব।`

ওয়াশিংটন পোস্ট বলছে, সিনসিনাতি ওপেনে চ্যাম্পিয়ন যিনি হবেন তার জন্য প্রাইমানি ২৫ লাখ ৫ হাজার ২২০ মার্কিন ডলার। আর রানার্স আপের প্রাইজমানি ১ লাখ ৮৮ হাজার ৯৪৫ মার্কিন ডলার।

নাওমি ওসাকার বাবা লিওনার্দ হাইতি বংশোদ্ভূত, তার মা আবার জাপানি। নিউইয়র্কে পড়তে গিয়ে দুজনার পরিচয়, এরপর বন্ধনে আবদ্ধ। এরপর জাপানেই জন্ম হয় ওসাকার। যিনি এখন ক্রীড়া দুনিয়ায় পরিচিত এক নাম। বয়সটা ২৩ বছর হলেও এখনই চারটি গ্রান্ড স্লামের স্বাদ নিয়ে ফেলেছেন তিনি। ২০১৮ সালে প্রথম ইউএস গ্রান্ড স্লাম জেতার পর ২০২০ সালেও তিনি এটি নিজের ঝুলিতে নেন। অস্ট্রেলিয়া ওপেনে প্রথম বাজিমাত করেন ২০১৯ সালে, এরপর আবার জিতেন ২০২১ সালে। ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন ওপেন, দুই জায়গায়ই সর্বোচ্চ তৃতীয় রাউন্ড পর্যন্ত খেলেছেন তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer