Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৬ ১৪৩১, সোমবার ২২ জুলাই ২০২৪

ইলন মাস্কের বিরুদ্ধে নারী কর্মীদের গুরুতর অভিযোগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:০৬, ১৪ জুন ২০২৪

প্রিন্ট:

ইলন মাস্কের বিরুদ্ধে নারী কর্মীদের গুরুতর অভিযোগ

ফাইল ছবি

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ উঠেছে। মহাকাশ সংস্থা স্পেসএক্সের দুই নারী কর্মীর সঙ্গে যৌন সম্পর্কের অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির কর্ণধার ও সিইও ইলন মাস্কের বিরুদ্ধে।  এদের মধ্যে সংস্থাটির এক ইন্টার্ন তরুণীর সঙ্গে যৌন সম্পর্ক এবং অপর এক নারী কর্মীকে মাস্ক তার নিজের সন্তান ধারণের প্রস্তাব দিয়েছিলেন। এক বিশেষ প্রতিবেদনে এসব ফাঁস করেছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল। খবর এনডিটিভির। 

প্রতিবেদনে বলা হয়, নিজের দুই প্রতিষ্ঠান স্পেসএক্স এবং টেসলাতে ইলন মাস্ক এমন এক সংস্কৃতি তৈরি করেছেন, যেখানে নারীরা কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। তার বিরুদ্ধে বহু অভিযোগের মধ্যে এটাই সর্বশেষ অভিযোগ। এর আগে তার বিরুদ্ধে কর্মক্ষেত্রেই নিয়মিতভাবে এলএসডি, কোকেন, মাশরুম এবং ক্যাটামাইনের মতো ভয়ংকর সব মাদক গ্রহণের অভিযোগ রয়েছে।

মাস্কের বিরুদ্ধে অনেক সময় অভিযোগ উঠেছিল, তিনি কর্মক্ষেত্রে এমন একটি প্রতিকূল পরিবেশ তৈরি করেছেন, যেখানে যৌন হয়রানি নিয়ে রসিকতা ছিল একটি সাধারণ ঘটনা। পাশাপাশি পুরুষের তুলনায় নারীদের কম বেতন দেওয়ার বিষয়টিও ছিল। আর এসব বিষয় নিয়ে কেউ উচ্চ-বাচ্য করলেই নিশ্চিতভাবে তিনি চাকরি হারানোর ঝুঁকিতে পড়ে যেতেন। 

মাস্কের সাবেক কর্মীদের অনেকেই অভিযোগ করেন, কর্মক্ষেত্রে একটি ‘যৌনবাদী সংস্কৃতি’ গড়ে তুলেছেন মাস্ক, যেখানে যৌন সম্পর্কিত মন্তব্য এবং যৌন নিপীড়নের অন্যান্য ঘটনাকে সহ্য করতে হতো এবং এগুলোকে হালকা করে দেখা হতো।

তবে স্পেসএক্স এবং ইলন মাস্কের আইনজীবীরা এই প্রতিবেদনটি অসত্য বলে দাবি করেছেন। স্পেসএক্সের প্রেসিডেন্ট এবং চিফ অপারেটিং অফিসার গুয়েন শটওয়েল বলেছেন, আমি যাদের চিনি, ইলন মাস্ক তাদের মধ্যে সবচেয়ে সেরাদের একজন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer