Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন এরদোয়ান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৭, ৩ জুন ২০২৩

প্রিন্ট:

তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন এরদোয়ান

ছবি- সংগৃহীত

ঐতিহাসিক নির্বাচনে জয়ের পর টানা তিন মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন রিসেপ তায়েপ এরদোয়ান। শিগগিরই ঘোষণা দেবেন নতুন মন্ত্রিসভার। আর তাতে গুরুত্বপূর্ণ পদ পেতে পারেন প্রথম দফায় তৃতীয় অবস্থানে থাকা সিনান ওগান। এরদোয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনসহ বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান।

২০ বছর ক্ষমতায় থাকার পর আরও পাঁচ বছর মেয়াদে নির্বাচিত হয়েছেন রিসেপ তায়েপ এরদোয়ান। শনিবার (৩ জুন) আঙ্কারায় পার্লামেন্ট ভবনে শপথ নেন ৬৯ বছর বয়সী এরদোয়ান। যা টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান। এদের মধ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ছাড়াও আছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সাইরিল রামাফোসা, আজারবাইজানের ইলহাম আলিয়েভসহ বিশ্বনেতারা।

ন্যাটো সদস্যপদ নিয়ে স্টকহোমের সাথে তুরস্কের চলা কূটনৈতিক টানাপোড়েনের মাঝেই শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছেন সুইডেনের সাবেক প্রধানমন্ত্রী ও জোটের বর্তমান প্রধান জেনস স্টলটেনবার্গ। পুরো মন্ত্রিসভা ঢেলে সাজানোর পরিকল্পনা থাকলেও উপপ্রধানমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীর পদে বহাল থাকতে পারেন মেহমেত সিমসেক। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer