Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১২ ১৪৩১, বুধবার ২৬ জুন ২০২৪

বিধ্বস্ত ইজিপ্টএয়ারের দ্বিতীয় ব্ল্যাক বক্স উদ্ধার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:১৬, ১৭ জুন ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিধ্বস্ত ইজিপ্টএয়ারের দ্বিতীয় ব্ল্যাক বক্স উদ্ধার

ঢাকা : গত মাসে ভূমধ্যসাগরে বিধ্বস্ত ইজিপ্টএয়ারের এমএস৮০৪ বিমানের দ্বিতীয় ‘ফ্লাইট ডেটা রেকর্ডার’ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন মিশরের তদন্তকারীরা।

‘ককপিট ভয়েস রেকর্ডার’ উদ্ধারের খবর প্রকাশের মাত্র একদিন পরই আরেকটি ‘ফ্লাইট ডেটা রেকর্ডার’ উদ্ধারের এ খবর জানাল মিশরের তদন্ত কমিটি।

কমিটির পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘বুধবার ফ্লাইট ডেটা রেকর্ডারটির অবস্থান শনাক্ত করার পর বিশেষ নৌযানের মাধ্যমে তল্লাশি চালিয়ে সেটি উদ্ধার করা হয়েছে। যদিও যন্ত্রটি ভেঙে কয়েক টুকরো হয়ে গেছে।’

উভয় রেকর্ডারই ‘ব্ল্যাক বক্স’ নামে পরিচিত। বিমানটির কি হয়েছিল তা জানতে এই ব্ল্যাক বক্সের তথ্য খুবই গুরুত্বপূর্ণ।

১৯ মে এয়ারবাস এ৩২০ ফ্রান্সের প্যারিস থেকে কায়রো যাওয়ার সময় ৬৬ জন আরোহী নিয়ে নিখোঁজ হয়ে যায়। পথে ভূমধ্যসাগরে বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়।

ডেটা রেকর্ডারটি সাধারণত বিমানের লেজের দিকে অংশে থাকে। বৃহস্পতিবার ভয়েস রেকর্ডারটি উদ্ধার করা হয়।

বিমানটি কি কারণে বিধ্বস্ত হয়েছিল তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। সন্ত্রাসী হামলার বিষয়টি এখনও উড়িয়ে দেয়া হয়নি। যদিও এখন পর্যন্ত কোনো জঙ্গিগোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

যান্ত্রিক ত্রুটির বিষয়টি মাথায় রেখেও তদন্ত করছেন তদন্ত কর্মকর্তারা। রাডার থেকে হারিয়ে যাওয়ার মিনিট তিনেক আগে বিমানটির টয়লেটসহ তিনটি স্থানে ধোঁয়া দেখা গিয়েছিল বলে জানা গেছে।

গ্রিসের তদন্ত কর্মকর্তারা জানান, রাডার থেকে হারিয়ে যাওয়ার আগে বিমানটি প্রথমে ৯০ ডিগ্রি বাঁয়ে এবং পরে আবার ৩৬০ ডিগ্রি ডানে ঘুরে যায়। এরপর ৩৭ হাজার ফুট থেকে খাড়া ১৫ হাজার ফুটে এবং তার পর ১০ হাজর ফুটে নেমে এসে পুরোপুরি নিখোঁজ হয়ে যায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer