Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, রোববার ২৬ মে ২০২৪

বঙ্গবন্ধু ছিলেন জীবনশিল্পী ও দার্শনিক: ড. আতিউর রহমান

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ২১:২১, ২ এপ্রিল ২০২৩

প্রিন্ট:

বঙ্গবন্ধু ছিলেন জীবনশিল্পী ও দার্শনিক: ড. আতিউর রহমান

- রোববার দুপুরে বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে ‘নান্দনিক বঙ্গবন্ধু’ শীর্ষক তথ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনীতে ড. আতিউর রহমান।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ‘নান্দনিক বঙ্গবন্ধু’ শীর্ষক তথ্যচিত্র নির্মাণ করেছে বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়। তথ্যচিত্রটির পরিকল্পনা, গ্রন্থনা ও নির্দেশনা দিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ, বাংলাদেশে ব্যাংকের সাবেক গভর্নর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমান। রোববার (২ এপ্রিল) দুপুরে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে ওই তথ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে তথ্যচিত্র সম্পর্কে ধারণা দেন ড. আতিউর রহমান। তিনি জানান, ৪০ মিনিটের এই তথ্যচিত্রে- বঙ্গবন্ধুর বেড়ে ওঠা, তার রাজনৈতিক কর্মসূচি এবং রাষ্ট্রনায়ক হিসেবে দেশ পরিচালনার দর্শন ও চর্চার বহুমাত্রিক নান্দনিক দিক নিয়ে এই তথ্যচিত্র নির্মিত হয়েছে। দেশের ১৫ জন বিশিষ্ট নাগরিক- যারা বঙ্গবন্ধুকে কাছে থেকে দেখেছেন বা তার সঙ্গে কাজ করেছেন বা বঙ্গবন্ধুকে নিয়ে গভীরতর গবেষণা করেছেন তাদের সাক্ষাৎকার ভিত্তিক এই তথ্যচিত্রে উপস্থাপনা করেছেন ড. আতিউর রহমান। 

ড. আতিউর রহমান বলেন, ব্যক্তিত্ব ও নেতৃত্বের অসাধারণ সমন্বয় ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি ছিলেন জীবনশিল্পী ও দার্শনিক। গত কয়েক দশক ধরে বঙ্গবন্ধুর অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন দর্শন নিয়ে গবেষণা করতে গিয়ে বিভিন্ন সময় তিনি তাদের যেসব সাক্ষাৎকার (আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক) গ্রহণ করেছিলেন- পরে সেগুলোর ঐতিহাসিক গুরুত্বের দিকটি বিবেচনা করে উন্নয়ন সমন্বয়ের পক্ষ থেকে সেই ভিডিওগুলোর উল্লেখযোগ্য অংশ ব্যবহার করে ‘নান্দনিক বঙ্গবন্ধু’ শিরোনামে এই ৪০ মিনিটের তথ্যচিত্রটি নির্মাণ করা হয়েছে। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর শিল্প দর্শন, তার নেতৃত্ব এবং রাজনৈতিক ব্যক্তিত্বের গভীরতা তুলে ধরতে এই তথ্যচিত্র তিনি নির্মাণ করেছেন।

তথ্যচিত্রে সাক্ষাৎকার দেয়া প্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, সংস্কৃতিজন কামাল লোহানী, ড. শামসুজ্জামান খান, বিশিষ্ট ব্যাংকার খন্দকার ইব্রাহীম খালেদ, সুসাহিত্যিক হাসান আজিজুল হক, বিখ্যাত সাংবাদিক তোয়াব খান এবং আব্দুল গাফফার চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ড. আতিউর রহমান। এই তথ্যচিত্রে সাক্ষাৎকার দেয়া অন্যরা হলেন- প্রখ্যাত চিত্রশিল্পী হাশেম খান, মুস্তফা মনোয়ার, সেলিনা হোসেন, সৈয়দ হাসান ইমাম, ক্যাপ্টেন রহমান, চিত্রশিল্পী সাহাবুদ্দিন আহমেদ, সন্জিদা খাতুন ও সনৎ কুমার সাহা। 

প্রদর্শনী শেষে তথ্যচিত্রের ওপর আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানান গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. একেএম সাইফুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব কাজী জেবুননেসা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম. আবু ইউসুফ, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন প্রকল্পের প্রকল্প পরিচালক (উপসচিব) ড. মো. নুরুল আমিন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাহফুজুর রহমানসহ আরও অনেকে। তাদের বয়ানে বঙ্গবন্ধুর নেতৃত্ব, দর্শন ও চর্চার নান্দনিক নানা দিক এই তথ্যচিত্রে তুলে ধরা হয়েছে।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও কর্মকাণ্ড নিয়ে অনেক কাজ হলেও তার নান্দনিক বৈশিষ্ট্য ও সমকালে সে বৈশিষ্ট্যগুলোর প্রাসঙ্গিকতা সেসব কাজে মনোযোগ পায়নি। সেক্ষেত্রে ড. আতিউর রহমানের ‘নান্দনিক বঙ্গবন্ধু’ বিষয়ক এই গবেষণা নতুন মাত্রা যুক্ত করেছে। বিশেষ করে তথ্যচিত্রটির শিরোনাম ‘নান্দনিক বঙ্গবন্ধু’- যা দেশের তরুণদের বঙ্গবন্ধুর নান্দনিক ব্যক্তিত্ব নিয়ে কাজ করতে আরও আগ্রহী করে তুলবে বলে তারা মনে করেন। আগামীতে বঙ্গবন্ধুর রাজনীতি ও অনুশীলনের নান্দনিক মাত্রা নিয়ে আরও বড় পরিসরে গবেষণানির্ভর কাজের আহ্বান জানান তারা। এছাড়ও অনুষ্ঠানে বিশিষ্ট নাগরিক, গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধি, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের পেশাজীবী, এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, তথ্যচিত্রটির কিয়দংশ এর আগে গত ১৭ মার্চ জাতির জনকের জন্মদিন উপলক্ষে চ্যানেল আইয়ে সম্প্রচার করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer