Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

বাংলাদেশ থেকে জনবল নিয়োগে খরচ কমালো সৌদি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:০২, ১৭ জানুয়ারি ২০২৪

প্রিন্ট:

বাংলাদেশ থেকে জনবল নিয়োগে খরচ কমালো সৌদি

ফাইল ছবি

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব বাংলাদেশসহ পাঁচ দেশের গৃহকর্মী নিয়োগে সর্বোচ্চ খরচ সীমা কমিয়েছে। দেশটিতে গৃহকর্মী ভিসায় বাংলাদেশিদের যেতে সর্বোচ্চ খরচ পড়বে ১১ হাজার ৭৫০ সৌদি রিয়াল। যা এর আগে ছিলো ১৩ হাজার রিয়াল। বাংলাদেশ ছাড়াও ফিলিপাইন, শ্রীলঙ্কা, উগান্ডা, কেনিয়া, ইথিওপিয়ার জন্য এ নিয়ম প্রযোজ্য হয়েছে। 

সম্প্রতি এ তথ্য নিশ্চিত করেছে সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়।

প্রবাসী শ্রমিকের খরচে ন্যায্যতা নিশ্চিত করার লক্ষ্যে এ পদক্ষেপ গ্রহণ করেছে দেশটির সরকার জানিয়েছে, সৌদির মানবসম্পদ মন্ত্রণালয়। এছাড়া এ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট সকল খরচ পর্যালোচনার বিষয়েও মন্ত্রণালয়ের বৃহত্তর উদ্যোগের কথা জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

এর আগে কয়েকটি দেশের ক্ষেত্রে সৌদিতে গৃহকর্মী নিয়োগের সর্বাধিক খরচের সীমা নির্ধারণের জন্য লাইসেন্সপ্রাপ্ত সংস্থা এবং অফিসগুলিকে নির্দেশ দিয়েছিল মন্ত্রণালয়। সেক্ষেত্রে ভ্যাট ছাড়াই সর্বোচ্চ খরচের সময়সীমা ভ্যাট ছাড়াই সর্বোচ্চ খরচের সময়সীমা সিয়েরা লিওনের ও বুরুন্ডির জন্য ৭ হাজার ৫০০ রিয়াল এবং থাইল্যান্ডের জন্য ১০ হাজার রিয়াল নির্ধারণ করা হয়েছিল।


পদক্ষেপটি গ্রহণের ক্ষেত্রে সৌদি সরকার প্রবাসী শ্রমিকের খরচের ক্ষেত্রে যাতে ন্যায্যতা থাকে সেটি নিশ্চিতের বিষয়টিকে প্রাধান্য দিয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer