Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

ডিইউপিএস ৩য় জাতীয় আলোকচিত্র উৎসব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৩৯, ৩০ জুলাই ২০১৬

আপডেট: ১৬:৩৬, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

ডিইউপিএস ৩য় জাতীয় আলোকচিত্র উৎসব

ঢাকা : ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস)-এর প্রতিষ্ঠা কাল থেকেই আলোকচিত্র নিয়ে নতুন কিছু করার কাজ করে যাচ্ছে ।

বাংলাদেশে এই শিল্পের চর্চা বৃদ্ধির লক্ষ্যে ডিইউপিএস তৃতীয় বারের মত জাতীয় আলোকচিত্র উৎসবের আয়োজন করেছে। যৌথভাবে এই আয়োজনটি সম্পন্ন করেছে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি । সহযোগিতায় AnonTex Group Bangladesh Limited। এই আলোকচিত্র উৎসবে থাকছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং পেশাদার আলোকচিত্রীদের জন্য আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী; ডিইউপিএস এর বার্ষিক প্রদর্শনী সাথে আরও থাকছে শোভাযাত্রা, সেমিনার, কর্মশালা, সাময়িকী, পুনর্মিলনী, ইত্যাদি।

৩য় জাতীয় আলোকচিত্র উৎসবের উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, অনুষ্ঠানটি উদ্ভোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন ডিইউপিএস এর উপদেষ্টা ড. আ জ ম শফিউল আলম ভূঁইয়া । অনুষ্ঠানটির সভাপতিত্ব করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সম্মানিত পরিচালক লিয়াকত আলী লাকি।

এই উৎসব উপলক্ষে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি সারাদেশের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সহ সংশ্লিষ্ট প্রতিষ্টানসমূহে ব্যপক প্রচারণা চালায় । প্রচারণার মাধ্যম হিসেবে পোস্টারিং , সংবাদ মাধ্যমে বিজ্ঞপ্তি সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালানো হয়েছিল। যার ফলশ্রুতিতে ২০০০ এর বেশি আলোকচিত্রির প্রায় ১০০০০ ছবি জমা পড়ে। ২৩ শে জুলাই বিচারকগণের বিচার প্রক্রিয়ার মাধ্যমে বাছাইকৃত ছবিগুলো প্রদর্শনিতে স্থান পেয়েছে।
প্রতিযোগিতামুলক এই আলোকচিত্র প্রদর্শনী উৎসবে ৫টি গ্রুপে সর্বমোট ১৫৩ টি ছবি প্রদর্শিত হচ্ছে এবং ১২ জন আলোকচিত্রিকে পুরস্কৃত করা হবে।

গ্রুপসমূহ গুলো হলঃ স্কুল ও কলেজ, বিশ্ববিদ্যালয়, পেশাগত, ডিইউপিএস এর সদস্যদের ও ফটো স্টোরি।

নবীন আলকচিত্রীদের অনুপ্রাণিত করার উদ্দেশ্যে এবং বাংলাদেশের আলোকচিত্র শিল্পের ইতিহাস ও বৈচিত্র্য তুলে ধরতে বাংলাদেশের কিংবদন্তী ১০ জন আলকচিত্রীদের আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে EMINENTS WAY নামে।

প্রদর্শনীর পাশাপাশি ডিউপিএস ৩টি ভিন্ন আলোকচিত্র কর্মশালার আয়োজনা করেছে। একটি স্কুল এবং কলেজ বিভাগের জন্য এবং আরেকটি বিশ্ববিদ্যালয় বিভাগের জন্য। সর্বশেষ কর্মশালাটি একটি যৌথ কর্মশালা হবে যেখানে সবাই অংশগ্রহন করতে পারবে । কর্মশালাগুলো ৩০ ও ৩১ জুলাই এবং ১ আগস্ট অনুষ্ঠিত হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer