Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

৩য় জাতীয় আলোকচিত্র উৎসবে অংশগ্রহণের সুযোগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৫, ১৬ জুন ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

৩য় জাতীয় আলোকচিত্র উৎসবে অংশগ্রহণের সুযোগ

ছবি-সংগৃহীত

ঢাকা : দেশের আলোকচিত্র শিল্পকে বিকশিত করতে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ উদ্যোগে এ বছরও অনুষ্ঠিত হচ্ছে ‘‘৩য় জাতীয় আলোকচিত্র উৎসব’১৬’’।

তৃতীয়বারের মত সারাদেশের স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রীদের পাঠানো ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে এবং বাড়তি আকর্ষণ হিসেবে এ বছর নবীনদের পাশাপাশি পেশাদার আলোকচিত্রীদেরও অংশগ্রহণ করার সুযোগ থাকছে। সারা দেশের নবীন এবং প্রবীণ আলোকচিত্রীদের কাছ থেকে ১৪ জুন -১২ জুলাই, ২০১৬ তারিখ পর্যন্ত আলোকচিত্র আহবান করা হয়েছে।

বৃহস্পতিবার ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির (ডি.ইউ.পি.এস) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।

আলোকচিত্রীরা সর্বমোট পাঁচটি বিভাগে অংশগ্রহণ করতে পারবে । স্কুল এবং কলেজ, বিশ্ববিদ্যালয়, পেশাদার, শুধুমাত্র ডি.ইউ.পি.এস এর সদস্যবৃন্দ, ফটোস্টোরি / সিরিজ (সবার জন্য উন্মুক্ত)।
সকলে তাদের নিজ নিজ বিভাগে ই-মেইল এর মাধ্যমে সর্বাধিক ৫ টি একক ছবি এবং ফটো স্টোরি/সিরিজ এর ক্ষেত্রে সর্বাধিক ২ টি ফটোস্টোরি/সিরিজ জমা দিতে পারবে। ফটোস্টোরিতে সর্বোচ্চ ৮টি ছবি জমা দেওয়া যাবে। প্রদর্শনীতে সর্বমোট ১৮০ টি ছবি স্থান পাবে যার মধ্যে ১২ জন আলোকচিত্রীকে পুরস্কৃত করা হবে।

প্রদর্শনীতে আরও স্থান পাচ্ছে বাংলাদেশের দশজন কিংবদন্তি আলোকচিত্রীর একটি করে আলোকচিত্র। উৎসব চলাকালীন সময়ে প্রদর্শনীর পাশাপাশি থাকছে তিনদিন ব্যপী বিভিন্ন আলোকচিত্র কর্মশালা। যা অংশগ্রহণকারী সকলের জন্য উন্মুক্ত থাকছে।

এ বছর বিচারক হিসেবে থাকছেন আবির আব্দুল্লাহ, সাউদ আল ফয়সাল এবং তানভির মুরাদ তপু।
ছবি জমা দেওয়ার সুবিধার্থে ফেসবুকে ‘‘DUPS 3rd National Photography Festival – 2016 ’’ নামে একটি ইভেন্ট খোলা হয়েছে । সংগঠনটির ওয়েবসাইট www.dups-bd.org এ উৎসব সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়া যাবে।

২৯ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে সকাল ১১টায় “৩য় জাতীয় আলোকচিত্র উৎসব’১৬’’ এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংষ্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক, বিশিষ্ট আলোকচিত্রী আবির আব্দুল্লাহ, সাউদ আল ফয়সাল এবং তানভির মুরাদ তপুসহ আরো অনেকেই।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় “৩য় জাতীয় আলোকচিত্র উৎসব’১৬’’ প্রদর্শনীটি চলবে ২৯ জুলাই- ২ অগাস্ট ২০১৬ পর্যন্ত। প্রদর্শনী সকলের জন্যে উন্মুক্ত থাকছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer