Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক ‘ব্রেডলে’ যুদ্ধযান পাচ্ছে ইউক্রেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৭, ১ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৬:০১, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক ‘ব্রেডলে’ যুদ্ধযান পাচ্ছে ইউক্রেন

হিমার্স এবং নাসামসের পর এবার ইউক্রেনকে অত্যাধুনিক ‘ব্রেডলে’ যুদ্ধযান পাঠাল যুক্তরাষ্ট্র। সংবাদমাধ্যম ফক্স নিউজ জানায়, মঙ্গলবার  ৬০টি অত্যাধুনিক এ যান বহনকারী জাহাজ কিয়েভের উদ্দেশে যুক্তরাষ্ট্র ছেড়ে যায়। চলমান যুদ্ধে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে এই অস্ত্র নতুন মাত্রা যোগ করবে বলে মনে করছে কিয়েভ।

ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এই যুদ্ধে সরাসরি অংশ না নিলেও নানাভাবে সহযোগিতা করে আসছে কিয়েভকে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও জার্মানির পক্ষ থেকে দেয়া হচ্ছে অত্যাধুনিক সব ট্যাংক।

বাইডেন প্রশাসন চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান এফ-১৬ না দিলেও, ইউক্রেনকে অত্যাধুনিক সামরিক যান পাঠানোর কাজ শুরু করেছে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বন্দর থেকে ৬০টি ব্রেডলে যুদ্ধযান বহনকারী একটি জাহাজ কিয়েভের উদ্দেশে রওনা হয়।

১৯৮০ সালে তৈরি যুক্তরাষ্ট্রের তৈরি এই সামরিক যান যেকোনো পরিস্থিতিতে যুদ্ধের ময়দানে টিকে থাকতে সক্ষম। বৈরি আবহাওয়া এবং কঠিন পথেও শত্রুর বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে পারে যানগুলো।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের এই সামরিক যান রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের সক্ষমতা আরও বাড়িয়ে তুলবে। এর আগে, ইউক্রেনকে হাই মোবিলিটি আর্টিলারি রকটে সিস্টেম-হিমার্স এবং ন্যাশনাল অ্যাডভান্সড সার্ফেস-টু এয়ার মিইল সিসস্টেম নাসামস অস্ত্র সরবরাহ করে যুক্তরাষ্ট্র।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer