Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

মর্তবান উপসাগর ও মিয়ানমারে লঘুচাপের সৃষ্টি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৫, ২০ মে ২০২২

প্রিন্ট:

মর্তবান উপসাগর ও মিয়ানমারে লঘুচাপের সৃষ্টি

মর্তবান উপসাগর ও এর কাছাকাছি মিয়ানমারে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে এবং এটি বর্তমানে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এর বাড়তি অংশ বিহার, পশ্চিমবঙ্গ এবং এর আশপাশের বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।পরবর্তী তিন দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় টাঙ্গাইলে সর্বোচ্চ ৫৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া বগুড়ায় ৫২, নেত্রকোনায় ৪৯, বদলগাছী ৪৮, সিলেটে ৪৭, দিনাজপুরে ৪২, রাজারহাটে ৪১, কুমিল্লায় ৩৯ এবং নিকলি ও শ্রীমঙ্গলে ৩৫ মিলিমিটার বৃষ্টি হয়।

শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে রাজশাহী, মাদারীপুর, চাঁদপুর ও বাগেরহাট জেলা সমূহের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
এ ছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ রাজারহাটে সর্বনি¤œ তাপমাত্রা ২০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মাদারীপুরে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দমমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকাল থেকে ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে দমকা হাওয়ার আকারে ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ।ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৩৬ মিনিটে এবং আগামিকাল সূর্যোদয় ভোর ৫ টা ১৩ মিনিটে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer