Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৬ ১৪৩১, সোমবার ২২ জুলাই ২০২৪

বিষধর রাসেলস ভাইপার মারা থেকে বিরত থাকার অনুরোধ

প্রকাশিত: ১০:৩৯, ২৪ জুন ২০২৪

প্রিন্ট:

বিষধর রাসেলস ভাইপার মারা থেকে বিরত থাকার অনুরোধ

ফাইল ছবি

সারাদেশে ছড়িয়ে পড়েছে বিষধর সাপ রাসেলস ভাইপার। জনমনে বাড়ছে আতঙ্ক। এক যুগ আগে যেখানে ১৭টি জেলায় বিষধর এ সাপের দেখা মিলেছে, এখন তা ছড়িয়েছে প্রায় ২৬-২৭টি জেলায়। অনেকে রাসেলস ভাইপার ভেবে অন্য সাপও পিটিয়ে হত্যা করছেন। তবে রাসেলস ভাইপারসহ যেকোনো সাপই নানা উপকারে লাগে বলে জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

সম্প্রতি ফরিদপুর কোতোয়ালি এলাকায় রাসেলস ভাইপার সাপ মারতে পারলে প্রত্যেক সাপের জন্য ৫০ হাজার টাকা পুরস্কার দেয়ার ঘোষণা দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ্ মো. ইশতিয়াক আরিফ। বিভিন্ন স্থানে হত্যা করা হচ্ছে রাসেলস ভাইপার। তবে রাসেলস ভাইপার সাপ মারা থেকে বিরত থাকার অনুরোধ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

শনিবার (২২ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বন মন্ত্রণালয় বলেছে, সাপ মারা দণ্ডনীয় অপরাধ। রাসেলস ভাইপার বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২- এর ৬(১) ধারা অনুযায়ী সংরক্ষিত প্রাণী। তাই সাপ মারা থেকে বিরত থাকুন। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, রাসেলস ভাইপার ইঁদুর খেয়ে যেমন ফসল রক্ষা করে, তেমনি পরিবেশের ভারসাম্য রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও এই সাপের বিষ থেকে অনেক জীবন রক্ষাকারী ওষুধ তৈরি হয়।

 ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাসেলস ভাইপার দক্ষ সাঁতারু হওয়ায় নদীর স্রোতে ও বন্যার পানিতে দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে। রাসেলস ভাইপারের উপস্থিতি উদ্বেগজনক হলেও মানুষের সঙ্গে এই সাপের মুখোমুখি হওয়ার আশঙ্কা কম। কারণ এই সাপ সাধারণত নীচুভূমির ঘাসবন, ঝোঁপজঙ্গল, উন্মুক্ত বন, কৃষি এলাকায় বাস করে এবং মানুষের বসতি এড়িয়ে চলে। সাপটি মেটে রঙের হওয়ায় মাটির সঙ্গে সহজে মিশে যেতে পারে। মানুষ খেয়াল না করে সাপের খুব কাছে গেলে সাপটি বিপদ দেখে ভয়ে আক্রমণ করে।

এ অবস্থায় আতঙ্কিত না হয়ে সবাইকে সাবধানতা অবলম্বন করে চলাচলের পরামর্শ দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সেইসঙ্গে সাপে কামড়ালে করণীয় সম্পর্কেও দিকনির্দেশনা দেয়া হয়েছে।

 এতে আরো জানানো হয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর নির্দেশনায় বাংলাদেশ বন বিভাগ পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। স্থানীয়ভাবে সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়নের জন্য স্থানীয় বিভিন্ন কর্তৃপক্ষ ও সচেতন সমাজের প্রতি অনুরোধ জানানো হলো। পরিস্থিতি সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে এবং প্রয়োজন অনুযায়ী আপডেট দেয়া হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer