Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

সমকালের খন্ডচিত্র নাজমুল কবিরের ‘প্রেম আসেনি’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:২৭, ৪ নভেম্বর ২০১৬

আপডেট: ০২:৩৪, ৪ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

সমকালের খন্ডচিত্র নাজমুল কবিরের ‘প্রেম আসেনি’

ঢাকা : সমাজ, সময় ও শান্তিময় পৃথিবীর কথা বলা কবির চিরকালের ব্রত। কবি নাজমুল কবির তার বহুমুখি কাব্য প্রতিভায় সেই দিকগুলোই বার বার জানান দিচ্ছেন। চেতনাসঞ্চারি কবিতা, ছড়া, অণুকাব্য ও গানে তাঁর স্বচ্ছন্দ বিচরণ।

‘হৃদয়ের মাঝখানে দেয়াল’ এক বিন্দুতে ভালোবাসা, কবিতার কারুকাজ, ভূতের বাসা প্রভতি নাজমুল কবিরের উল্লেখযোগ্য সাহিত্য প্রচেষ্টা। এসবের ভেতর দিয়ে কবি সমাজের সমকালীন নানা সংকট ও অসঙ্গতি যেমন তুলে এনেছেন, তেমনি রূপায়িত করেছেন আগামীকেও। সমাজের অসংঙ্গতি, স্বপ্নভঙ্গ ও নিদারুণ দিনাতিপাতের কথকথা উপজীব্য হয়েছে তাঁর লেখায়।

একুশে বইমেলা-২০১৬ কে সামনে রেখে প্রকাশিত হয়েছে কবি নাজমুল কবিরের কাব্যগ্রন্থ ‘প্রেম আসেনি’। দেশ ও সমাজের প্রেমহীনতা ও নিপীড়ণমূলক ঘটনাপুঞ্জের কাব্যিক নির্যাস তাঁর এ গ্রন্থ । বিভিন্ন সময়ে লেখা ৫৬ টি কবিতা সংকলিত হয়েছে এই কাব্যগ্রন্থে।

সাম্প্রতিক সময়ে সাধারণ থেকে বিশিষ্টজনদের গুম হওয়া, আগুন সন্ত্রাস, মাতৃগর্ভের শিশুর গুলিবিদ্ধ হওয়া, জঙ্গি হামলা, বিদেশি নাগরিকের উপর হামলা; এসবের প্রতি যে ঘৃণা আর উত্তাপ তা মিলবে ‘প্রেম আসেনি’ কাব্যগ্রন্থে।

কাব্যগ্রন্থের ‘জাতির বিবেক’ কবিতায় তিনি লিখেন, মানবের পৃষ্ঠে দানবের বাস/ নিত্য ঘটছে মানুষের সর্বনাশ/রাস্তায় পঁচে গলে বিভৎস লাশ/মানুষের মাঝে নেই বিন্দু মাত্র মানবতা/এই কি তাহলে পূর্ণ স্বাধীনতা?

আশাজাগানিয়া গান ব্যর্থতার সুরে বাস্তবতা হয়ে আমাদের কাছে ধরা দেয়। নাজমুল কবিরের ‘বৈধতার শিকল’ কবিতায় পাঠক খুঁজে পাবেন সেই বাস্তবতার কাব্যিক রূপ-‘আহারে দেশ-সমাজ, কার বুক হচ্ছে খালি/বৈধতার শিকল দেখিয়ে করে যাচ্ছে দালালি/দালাল কারা চিহ্নিত করা, দেশ-সমাজের কাজ/সিংহভাগ মানুষ পাশে থাকলেও কেউবা নারাজ’।

সুবিধাবঞ্চিত ছিন্নমূল মানুষের জীবনগাঁথা ‘বস্তির ছেলে’ কবিতায় কবি লিখেছেন- 
‘রাস্তার ধারে দেখছো যারে; বলো বস্তির ছেলে/কষ্ট দেখে গায়ে মেখে, কেউ নেয় না কোলে/হেলা করে ঘৃণা ভরে কেউবা বলে টোকাই/ইচ্ছে করে ধরে তারে জেলখানাতে ঢোকাই।

কবিতায় সরব; কবি নাজমুল কবিরকে আবার আমরা দেখতে পাই আধ্যাত্মিকতায় নিবিষ্ট হতে। ‘ইল্লিইন সিজ্জিন’ কবিতায় তিনি লিখেছেন-‘পাপীদের আমলনামা পুনরুত্থান/দিবসে হাজির হবে নিয়ে সিজ্জিন/সৎকর্মশীলদের আমলনামা ইল্লিইন/নৈকট্য লাভকারী ফেরেস্তা করবেন সংরক্ষণ’।

কখনও বা কবি চমৎকার ভাষায় স্রষ্টার কাছে তুলে ধরেণ হৃদয়ের আকুতি। সূরা ফাতেহা অবলম্বনে লেখা মোনাজাত কবিতায় কবির ভাষাভঙ্গি অত্যান্ত হৃদয়গ্রাহী-‘হে মহান প্রভূ; বিভ্রান্ত অভিশপ্ত/ফেরাও অন্ধকার থেকে/ তুমিই আমাদের রক্ষা করো/ যে পথ গিয়েছে বেঁকে’।

‘প্রেম আসেনি’ কাব্যগ্রন্থে কবি নাজমুল কবির পৃথিবীর আর সব কবির মতো লিখেছেন মাকে নিয়ে। কবির চেতনায় মায়ের মুখ এবং মায়ের প্রতি গভীর ভালোবাসায় ‘মায়ের চরণ’ কবিতায় কবি লিখেন- ‘মরার পরে বেহেস্ত নাই বা যদিও পাই/তোমার চরণতলে মাগো দিও একটু ঠাঁই/মা-আ, মা-আ-গো, মা... তোমায় যেনো পাই।

বেতার ও টেলিভিশনের তালিকাভূক্ত গীতিকার কবি নাজমুল কবির ‘প্রেম আসেনি’ কাব্যগ্রন্থে অনুপ্রাস ও রহস্যময়তার বাড়াবাড়ি না করেই নির্মাণ করেছেন প্রতিটা কবিতার টেক্সট। এতে তাঁর প্রতিটি কবিতা সব শ্রেণির পাঠকের কাছে সহজ ও সুখপাঠ হয়েছে। এছাড়া কবির প্রিয়জনদের উৎসর্গ করা কবিতাগুলিতে (প্রতি লাইনের ১ম অক্ষর যোগ করে নামাঙ্কন) কবির মুন্সীয়ানার পরিচয় মিলবে।

‘প্রেম আসেনি’ কাব্যগ্রন্থে কবি সমাজ, সময় ও স্বদেশ, তথা সমকালের যে খন্ডচিত্র তুলে এনেছেন পাঠকদের কাছে তা উত্তীর্ণ হবে এই কামনা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer