Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

গজল শিল্পী পঙ্কজ উদাসের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৩, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

গজল শিল্পী পঙ্কজ উদাসের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

ফাইল ছবি

ভারতের কিংবদন্তি গজল ও চলচ্চিত্র সঙ্গীত শিল্পী পঙ্কজ উদাসের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার এক শোকবার্তায় তিনি প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।দীর্ঘদিন যাবত অসুস্থ থাকা পঙ্কজ উদাস সোমবার মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

পঙ্কজ উদাসের মেয়ে নায়াব উদাস ইনস্টাগ্রামে দেয়া এক পোস্টে তার বাবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। 

পরিবারের পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে পঙ্কজ উদাসের মৃত্যুর সংবাদ জানানো হয়। বলা হয়েছে, ‘অত্যন্ত ভারি মনের সঙ্গে জানাচ্ছি, পদ্মশ্রী পঙ্কজ উদাস ২৬ ফেব্রুয়ারি প্রয়াত হয়েছেন। দীর্ঘদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন।’ 

এদিকে জনপ্রিয় এ কণ্ঠশিল্পীর মৃত্যুর খবর জানার পর সঙ্গীত জগতে শোকের ছায়া নেমে এসেছে। সামাজিক মাধ্যমে চোখের জলে গায়ককে শেষ শ্রদ্ধা জানাচ্ছেন ভক্তরা। 

১৯৮০ সালে ‘আহত’ শিরোনামের গজল অ্যালবাম প্রকাশের মাধ্যমে সংগীত দুনিয়ায় যাত্রা শুরু করেন পঙ্কজ উদাস।

‘চান্দি জ্যায়সা রং’, ‘না কাজরে কি ধার’, ‘দিওয়ারো সে মিল কর রোনা’, ‘আহিস্তা’, ‘থোড়ি থোড়ি প্যার করো’, নিকলো না বেনাকাব’- পঙ্কজ উদাসের গাওয়া অসাধারণ সব গজল আজও শ্রোতাদের মনের রসদ। ‘নশা’, ‘পয়মানা’, ‘হসরত’, ‘হামসফর’-এর মতো বেশ কয়েকটি বিখ্যাত অ্যালবামও রয়েছে তার ঝুলিতে।

পঙ্কজ উদাসের গাওয়া ‘গোলাপ ঠোটে রঙিন হাসি’, ‘চোখে চোখ রেখে’, ‘তোমার চোখেতে ধরা’র মতো অসংখ্য বাংলা গানও পেয়েছে জনপ্রিয়তা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer