Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৯ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

শিখ নেতা হত্যা: ভারতের ‘র’ কর্মকর্তাকে বহিষ্কার করল কানাডা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১০, ১৯ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

শিখ নেতা হত্যা: ভারতের ‘র’ কর্মকর্তাকে বহিষ্কার করল কানাডা

ফাইল ছবি

ভারতের বিরুদ্ধে ব্রিটিশ কলাম্বিয়ায় জনপ্রিয় শিখ নেতা হারদীপ সিং নিজ্জাকে হত্যার অভিযোগ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ অভিযোগ তদন্তের পরিপ্রেক্ষিতে ভারতের এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করেছে কানাডা। যাকে বহিষ্কার করা হয়েছে, তিনি কানাডায় ভারতের বৈদেশিক গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) প্রধান ছিলেন।

মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেন, কানাডা থেকে ভারতের গোয়েন্দা প্রধানকে বহিষ্কার করা হয়েছে। অপরাধ প্রমাণিত হলে এটি আমাদের সার্বভৌমত্ব এবং দুই দেশের মধ্যেকার সবচেয়ে প্রাথমিক নিয়ম লঙ্ঘনের ঘটনা হবে। এ কারণে আমরা একজন শীর্ষ ভারতীয় কূতনীতিককে বহিষ্কার করেছি।

পার্লামেন্টে দেয়া এক বক্তব্যে ট্রুডো বলেন, ব্রিটিশ কলাম্বিয়ায় জনপ্রিয় শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যার পেছনে ভারত সরকারের হাত থাকতে পারে। এ সংক্রান্ত নথি দেশটির গোয়েন্দা সংস্থাগুলোর হাতে এসেছে বলেও উল্লেখ করেন তিনি।

একইসঙ্গে, কানাডার ভেতর নিজ নাগরিকের হত্যার পেছনে বিদেশি কোনো সরকার জড়িত থাকলে তা দেশটির সার্বভৌমত্ব বিরোধী কর্মকাণ্ড হিসেবে বিবেচিত হবে বলেও মন্তব্য করেন ট্রুডো।

পার্লামেন্টে তিনি আরও বলেন, সম্প্রতি ভারতে অনুষ্ঠিত জি ২০ সম্মেলনে অংশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ইস্যুটি নিয়ে আলোচনা করেছেন। ট্রুডো আশা করেন ভারত সরকার এ বিষয়ে তাদেরকে সহায়তা করবে।

চলতি বছরের জুনে ব্রিটিশ কলাম্বিয়ায় একটি শিখ উপাসনালয়ের সামনে গুলি করে হত্যা করা হয় হারদীপ সিং নিজ্জাকে। কানাডায় থাকা ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন খালিস্তান টাইগার ফোর্সের প্রধান তিনি। ভারতীয় গণমাধ্যম বলছে, দীর্ঘদিন ধরে হারদীপকে খুঁজছিল ভারতের গোয়েন্দারা। তার বিরুদ্ধে ভারতে সন্ত্রাসী কর্মকাণ্ড ও রাষ্ট্রদ্রোহীতার অভিযোগ রয়েছে। এমনকি তার মাথার দাম ১০ লাখ রুপি পর্যন্ত ঘোষণা করেছিল ভারত সরকার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer